শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ | ১৩ আশ্বিন, ১৪৩১ | ২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে এবার পালিত হবে ‘খেলা হবে’ দিবস


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৬ জুলাই, ২০২১ ৭:১৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

‘বাইরে থেকে বর্গী আসে, নিয়ম করে প্রতি মাসে, আমিও আছি তুমিও রবে, বন্ধু এবার খেলা হবে…’।

‘খেলা হবে’ স্লোগান ঝড় তুলেছিল এ বারের বিধানসভা নির্বাচনে। যা বেশ জনপ্রিয়ও হয়েছে। জনপ্রিয়তা এমন পর্যায়ে পৌঁছেছে যে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বহুচর্চিত এই স্লোগান ইতিমধ্যেই ‘ধার’ করে উত্তরপ্রদেশে নিয়ে গিয়েছেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব।

২০২১-এর বিধানসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে এই স্লোগান নিয়েই নির্বাচনী লড়াইয়ে নেমেছিল তৃণমূল। অনেক জনসভায় মমতাকে বক্তৃতার শেষে সমর্থকদের উদ্দেশে মঞ্চ থেকে ফুটবল ছুড়ে দিয়ে বলতে শোনা গিয়েছিল এই স্লোগান। সেই বহুচর্চিত স্লোগানকে আর এক ধাপ এগিয়ে নিয়ে গিয়ে আজ মঙ্গলবার (৬ জুলাই) বিধানসভায় মমতা ঘোষণা করলেন, এ বার খেলা হবে দিবস পালিত হবে।

তিনি বলেন, “বন্দুকের গোলার সামনে দাঁড় করিয়ে নির্বাচন করিয়েছে। তবে বাংলার মানুষ দেখিয়ে দিয়েছে, বাংলার মানুষের মেরুদন্ড কেউ ভাঙতে পারে না। আমাদের স্লোগান ছিল ‘খেলা হবে’। তাই ‘খেলা হবে’ দিবস পালিত হবে। গ্রামে গ্রামে এই খেলা হবে।”

কবে এই দিন পালিত হবে তা পরে জানিয়ে দেওয়া হবে বলেও জানান মুখ্যমন্ত্রী।

নির্বাচনী প্রচার চলাকালীনই পূর্ব মেদিনীপুরে সভায় গিয়ে পায়ে চোট পান মমতা। যা নিয়ে রাজ্য রাজনীতি তোলপাড় হয়। সেই ভাঙা পা নিয়েই নির্বাচনী প্রচারে গিয়েছেন তিনি। যা তৃণমূল কর্মীদের আরও উজ্জীবিত করেছিল। আর ‘খেলা হবে’র স্লোগানকে আরও মজবুত করতে এবং তৃণমূল নেত্রীর পরিস্থিতির সঙ্গে মিল রেখে সমর্থকদের কাছে সেই স্লোগান হয়ে দাঁড়াল ‘ভাঙা পায়ে খেলা হবে’।

এই ‘খেলা হবে’ স্লোগানের ঝড় তুলে তৃতীয় বারের জন্য ক্ষমতায় এসেছে তৃণমূল সরকার। বাংলায় বিজেপির বিরুদ্ধে যে স্লোগানে ভর করে সাফল্য এসেছে এ বার সেই স্লোগানকে সম্মান জানিয়ে ‘খেলা হবে’ দিবস পালনের কথা ঘোষণা করলেন মমতা।

এদিকে ‘খেলা হবে দিবস’ পালনের উদ্যোগকে ঘিরে বিভিন্ন মহলে নানা আলোচনা ও সমালোচনা শুরু হয়েছে।

কেউ কেউ কটাক্ষ করে বলছেন, সেদিন দিদি একাদশ বনাম দাদা একাদশের ম্যাচ হবে। তবে নির্বাচনের আগে যে ‘খেলা হবে’ স্লোগানকে কেন্দ্র করে সাড়া পড়েছিল বাংলা জুড়ে, সেই খেলা হবে স্লোগানকে ঘিরে দিবস পালন উদ্যোগের কথা শুনেই সাড়া পড়ে গিয়েছে বিভিন্ন মহলে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর