বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৭ জিলকদ, ১৪৪৫

মূলপাতা রাজধানী

পশু কোরবানি দিয়ে মাংস বাসায় পৌঁছে দেবে ডিএনসিসি


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৪ জুলাই, ২০২১ ৩:৩০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সাধারণত বিদেশে দেখা যায় পশু কোরবানি দিয়ে মাংস বাসায় পৌঁছে দেওয়া হয়। এই সুবিধা দিচ্ছে এখন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ডিজিটাল গরুর হাট। শুধু পশু বেচা কেনাই নয়, কোরবানি দিয়ে মাংস বাসায় পৌঁছে দেবে।

আজ রোববার (৪ জুলাই) অনলাইন প্ল্যাটফর্মে ডিএনসিসির ডিজিটাল হাট উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান মেয়র আতিকুল ইসলাম।

আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসির ডিজিটাল হাটে অনলাইনে পশু বুকিং দিলে স্বাস্থ্যসম্মতভাবে জবাই করে মাংস বাসায় পৌঁছে দেওয়া হবে। এছাড়া গ্রাহক যখন গরু চাইবেন তারা পশু পাবেন।

মেয়র বলেন, এতে অনেক চ্যালেঞ্জ আছে। এবার নতুন করে ‘এসকো’ পদ্ধতি যুক্ত করা হয়েছে। যেখানে পশু বিক্রির পরে টাকাটা চলে যাবে বাংলাদেশ ব্যাংকের কাছে। ক্রেতা তার পশুর মান যাচাই বাছাই করে সন্তুষ্ট হলেই ই-ক্যাব তার টাকাটা বুঝে পাবে।

আতিকুল ইসলাম বলেন, করোনার কারণে গত বছর ডিজিটাল হাট চালু করেছি আমরা। সে সময় ডিজিটাল পশুর হাটে তিন সপ্তাহে ২৭ হাজার বিক্রি করতে পেরেছি। এবছর করোনার সংক্রমণ থাকায় আমরা ডিজিটাল হাটের দিকে গুরুত্ব দিচ্ছি। এবার এক লাখ পশু বেচাকেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অনলাইন মাধ্যমে এক লাখ বিক্রি করতে পারলে ন্যূনতম পাঁচ লাখ লোক গরুর হাটে যাবে না।

অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন, ই-ক্যাব সভাপতি শমী কায়সার, ডেইরি মালিক সমিতির সভাপতি সালাউদ্দিন আহমেদ ছাড়াও বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর