শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ | ১৩ আশ্বিন, ১৪৩১ | ২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবি, ৪৩ অভিবাসীর মৃত্যু


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৪ জুলাই, ২০২১ ১০:৩০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে তিউনিসিয়া উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৪৩ জন অভিবাসীর মৃত্যু হয়েছে। এছাড়া জীবিত উদ্ধার করা হয়েছে ৮৪ জনকে। ডুবে যাওয়া নৌকাটিতে বাংলাদেশ, মিসর, সুদান ও ইরিত্রিয়া থেকে আসা অভিবাসীরা ছিলেন বলে জানিয়েছে তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট।

স্থানীয় সময় গতকাল শনিবার তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট জানিয়েছে, লিবিয়ার উত্তর–পশ্চিম উপকূলের জুয়ারা থেকে নৌকায় করে অভিবাসীরা যাত্রা শুরু করেছিলেন।

তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ জেকরির বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা ট্যাপ শনিবার সন্ধ্যায় জানিয়েছে, তিউনিসিয়ার কোস্টগার্ড উপকূলে একটি বিধ্বস্ত নৌকা থেকে অন্য ৮৪ জনকে উদ্ধার করেছে। উদ্ধার হওয়াদের মধ্যে বাংলাদেশ, সুদান, মিসর, ইরিত্রিয়া ও চাদের নাগরিক রয়েছেন।

তিউনিসিয়া রেড ক্রিসেন্টের কর্মকর্তা মঙ্গি স্লিমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ৮৪ জনকে উদ্ধার করা সম্ভব হলেও ৪৩ জন ভূমধ্যসাগরে ডুবে গেছেন।

আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে দারিদ্র্যের কারণে হাজার হাজার অভিবাসী সম্প্রতি ভূমধ্যসাগর পাড়ি দিয়েছেন। এসব অভিবাসীর বেশির ভাগেরই গন্তব্য ইতালি। ২০২১ সালে অভিবাসীদের যাওয়ার হার আবার বেড়েছে।

জাতিসংঘের শরণার্থী-বিষয়ক সংস্থার তথ্য অনুযায়ী, এ বছরের প্রথম ছয় মাসে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বিভিন্ন দেশের ৩৫ হাজারের বেশি মানুষ ইতালি, গ্রিস, স্পেন, সাইপ্রাস ও মাল্টায় পৌঁছেছে। ইতালি যেতে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপগামী অভিবাসীদের ৬০ শতাংশের বেশি লিবিয়া থেকে যাত্রা করেন।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এই বছরের শুরু থেকে এ পর্যন্ত প্রায় ১৯ হাজার ৮০০ অভিবাসী দেশটিতে পৌঁছেছেন। গত বছর একই সময়ে ৬ হাজার ৭০০ অভিবাসী ইতালিতে পৌঁছান।

সূত্র: রয়টার্স

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর