বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৭ জিলকদ, ১৪৪৫

মূলপাতা রাজধানী

লকডাউনের সময় গড়াচ্ছে, রাস্তায় যানবাহন ও মানুষ বাড়ছে


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৩ জুলাই, ২০২১ ২:২০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় চলমান কঠোর লকডাউনের তৃতীয় দিনে ঢাকার রাস্তায় যানবাহন ও মানুষের চলাচল বেড়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর চেকপোস্টের কারণে কোথাও কোথাও দেখা গেছে যানজটও। তবে জরুরি প্রয়োজন ছাড়া যারা বের হচ্ছেন, তাদের পড়তে হচ্ছে শাস্তির মুখে।

আজ শনিবার (৩ জুলাই) রাজধানীর বাড্ডা, শ্যামলী, কলাবাগান, পান্থপথ, ধানমন্ডি, বাংলামোটর, ফার্মগেট, খিলগাঁও ও মগবাজার এলাকায় এমন চিত্র দেখা গেছে।

এরআগে কঠোর লকডাউনের প্রথম দিনে শহরের মূল সড়কে মানুষের আনাগোনা কম ছিল। এ ছাড়া গতকাল শুক্রবার বৃষ্টির কারণে রাস্তায় যানবাহন ও মানুষের চাপ তুলনামূলক কম ছিল।

আজ সকাল থেকেই রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে আইনশৃঙ্খলা বাহিনী, সেনা ও নৌবাহিনী এবং বিজিবি সদস্যদের তৎপরতা ছিল চোখে পড়ার মতো। রাস্তায় ব্যারিকেড দেয়া হয়েছে, বসানো হয়েছে তল্লাশিচৌকি। রাজধানীর বিভিন্ন পয়েন্টে ভ্রাম্যমান আদালত পরিচালনা করছেন জেলাপ্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।

দেখা গেছে, রাস্তায় গত দুদিন ব্যক্তিগত গাড়ির সংখ্যা কম থাকলেও আজ তা বেড়েছে। ব্যক্তিগত গাড়ি, মাইক্রোবাস ও পণ্যবাহী গাড়ির চলাচল বেড়েছে। এ ছাড়া সড়কে প্রচুর মোটরসাইকেল ও রিকশা চলতে দেখা যায়।

সকাল থেকেই নানা কারণ দেখিয়ে অনেকে বের হচ্ছেন ঘর থেকে। গন্তব্যে যেতে অনেকে দেখাচ্ছেন নানা অজুহাত। প্রধান সড়কের তুলনায় রাজধানীর অলিগলিতে মানুষের জটলা কিছুটা বেশি চোখে পড়েছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ও কাঁচাবাজারগুলোতে শনিবার মানুষের উপস্থিতি ছিল অনেক বেশি।

তেঁজগাও ট্রাফিক জোনের পুলিশ সার্জেণ্ট সারোয়ার হোসেন বলেন, গত দুই দিনের চেয়ে আজকে রাস্তায় গাড়ির চাপ কিছুটা বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে মানুষের চলাচলও। যাদের কাছে আমরা বের হওয়ার কারণ জানতে চাচ্ছি, তারা সবাই জরুরি কারণ দেখাচ্ছে। এছাড়া অনেকে নানা অজুহাত দেখাচ্ছে। আমরা যুক্তিসঙ্গত কারণ না পেলে বিগত দিনের মতোই ব্যবস্থা নিচ্ছি।

বিধিনিষেধ না মানায় এরইমধ্যে ৪৭ জনকে আটক করেছে ডিএমপির তেজগাঁও বিভাগ। দেশজুড়ে সাত দিনের কঠোর লকডাউনের দ্বিতীয় দিনে গতকাল সন্ধ্যা ৭টা পর্যন্ত কারণ ছাড়া ঘরের বাইরে বের হওয়ায় ২১৩ জনকে ২ লাখ ১৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আটক করা হয়েছে ৩২০ জনকে। এর আগের দিন আটক করা হয় ৫৫০ জনকে।

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা থেকে সারাদেশে কঠোর লকডাউন শুরু হয়েছে। যা আগামী ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত চলবে। এই সময়ে মানুষের সার্বিক কার্যাবলী ও চলাচলে ২১টি শর্ত দিয়ে বিধিনিষেধ জারি করেছে সরকার।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর