রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

নেতানিয়াহুর বিদায়, ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী বেনেত


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৪ জুন, ২০২১ ১:০১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

১২ বছর ক্ষমতায় থাকার পর অবশেষে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু যুগের অবসান হলো। স্থানীয় সময় রোববার (১৩ জুন) ইসরায়েলের সংসদে এক ভোটাভুটিতে তিনি ক্ষমতা হারান। নেতানিয়াহুর স্থলাভিষিক্ত হলেন ডানপন্থী জাতীয়তাবাদী জামিনা পার্টির নাফতালি বেনেত। তিনি দেশটির ১৩তম প্রধানমন্ত্রী হলেন।

দেশটির সংসদে মাত্র ১ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন নাফতালি বেনেত। তার পক্ষে ৬০ এবং বিপক্ষে ৫৯ ভোট পড়ে। আস্থাভোটে জয়ের পর সমঝোতা অনুযায়ী নাফতালি বেনেত প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

পার্লামেন্টে বেনেতের দলের মাত্র ছয়টি আসন থাকলেও গত মার্চে অনুষ্ঠিত নির্বাচনে দ্বিতীয় সর্বোচ্চ আসন পাওয়া দল ইয়েস আতিদের সরকার গঠনের জন্য তার সমর্থন জরুরি হয়ে পড়েছিল। ইয়েস আতিদের নেতা ইয়ার লাপিদের সঙ্গে বেনেতের যে চুক্তি হয়েছে, তাতে চার বছর মেয়াদের এই সরকারে প্রথম দুই বছর প্রধানমন্ত্রী হবেন বেনেত। তার পরের দুই বছর প্রধানমন্ত্রীর চেয়ারে বসবেন লাপিদ।

জোট গঠনের শর্ত হিসেবে বেনেট ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন। এরপর পরবর্তী দুই বছরের জন্য তিনি মধ্যপন্থী ইয়েস আতিদ পার্টির জাইর লাপিদের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন।

নেতানিয়াহুকে সরাতে আটটি বিরোধী দল মিলে নতুন জোট গঠন করে। এই জোটে বামপন্থি, উদারপন্থি, কট্টরপন্থি, জাতীয়তাবাদী ও ধর্মীয় দল রয়েছে। এ ছাড়া দেশটির ইতিহাসে প্রথমবারের মতো সরকার গঠনে যুক্ত হয় একটি আরব ইসলামি দল। পার্লামেন্টে মাত্র একটি আসনে এগিয়ে থেকে নতুন সরকারের দায়িত্ব নিয়েছে বিরোধী জোট।

এর আগে গত ২৩ মার্চ অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। যা বিগত দুই বছরের মধ্যে চতুর্থ নির্বাচন ছিল। প্রধানমন্ত্রী নেতানিয়াহু সরকার গঠনে প্রয়োজনীয় সমর্থন অর্জনে ব্যর্থ হন। এমতাবস্থায় পার্লামেন্টের বিরোধী দলীয় নেতা ইয়ায়ের লাপিদ জোট সরকার গঠনের প্রয়োজনীয় সমর্থন জোটাতে সমর্থ হয়েছেন।

এক দশকের বেশি সময় ধরে ইসরায়েলের রাজনীতিতে ডানপন্থী আধিপত্য ধরে রেখেছিলেন নেতানিয়াহু। ক্ষমতায় টিকে থাকতে ফিলিস্তিনিদের ওপর হামলা ও আগ্রাসন চালানোর পথ বেছে নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। গত মাসেও ফিলিস্তিনের গাজায় টানা ১১ দিন বিমান থেকে বোমা ছুড়ে ধ্বংসযজ্ঞ চালায় ইসরায়েলি বাহিনী। তবে এরপরও বিরোধী রাজনৈতিক দলগুলোর কাছে গ্রহণযোগ্যতা ফিরে পাননি নেতানিয়াহু। তাকে হটাতে জোট বেঁধেছে বাম, ডান ও মধ্যপন্থী দলগুলো।

তবে ইসরায়েলে এই সরকার পরিবর্তনে কোনো উৎসাহ নেই ফিলিস্তিনিদের। তাদের মতে, নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেত ইসরায়েলে নেতানিয়াহুর রক্ষণশীল নীতিই অব্যাহত রাখবেন।

সূত্র: আল জাজিরা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর