শনিবার, ২৯ জুন, ২০২৪ | ১৫ আষাঢ়, ১৪৩১ | ২২ জিলহজ, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

সিলেটে হজরত শাহজালাল (রহ.)-এর ওরস এবারও হচ্ছে না


প্রতিনিধি, সিলেট প্রকাশের সময় :১২ জুন, ২০২১ ১:২৮ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সিলেটে হযরত শাহজালাল (রহ.) মাজারের বার্ষিক পবিত্র ওরস মোবারক এবারও হচ্ছে না। আগামী ১ ও ২ জুলাই (বৃহস্পতি ও শুক্রবার) হযরত শাহজালাল (রহ.)-এর এবার ৭০২তম ওরস অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বৃদ্ধি পাওয়ার কারণে এবারও ওরস বাতিল করা হয়েছে। গত বছরও করোনা পরিস্থিতির কারণে ৭০১তম ওরস বাতিল করা হয়েছিল।

আজ শনিবার (১২ জুন) দুপুরে দরগাহ অফিসে এক সংবাদ সম্মেলনে হযরত শাহজালাল মাজারের মোতাওয়াল্লি ফাতেহউল্লাহ আল আমান এ তথ্য জানান।

তিনি জানান, ওরসের আয়োজন করা হলে প্রচুর ভক্ত-অনুরাগী ভিড় করবেন। এতে সামাজিক দূরত্ব মেনে চলা সম্ভব হবে না। ফলে করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে যাবে। এ কারণে এবারও ওরস আয়োজন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভক্ত ও আশিকানগনকে দরবার শরীফে একত্রিত না হওয়ার জন্য বিশেষভাবে অনুরােধ জানিয়েছেন ফাতেহউল্লাহ আল আমান। নিজ নিজ অবস্থানে থেকে দোয়া খায়েরের মাধ্যমে পবিত্র ওরস মােবারকে শরীক হওয়ার জন্য তিনি অনুরোধ জানান।

হজরত শাহজালাল (রহ.) ছিলেন ভারতীয় উপমহাদেশের বিখ্যাত সুফি দরবেশ। তার পুরো নাম শেখ শাহজালাল কুনিয়াত মুজাররদ। ৭০৩ হিজরি মোতাবেক ১৩০৩ ইংরেজি সালে ৩২ বছর বয়সে ইসলাম ধর্ম প্রচারের লক্ষ্যে মক্কা শরিফ থেকে বাংলাদেশের সিলেট অঞ্চলে এসেছিলেন বলে ধারণা করা হয়।

সিলেট আগমনের সময়কাল নিয়ে যদিও বিভিন্ন অভিমত থাকলেও শাহজালালের মাজারে প্রাপ্ত ফারসি ভাষার একটি ফলক-লিপি থেকে উল্লিখিত সন-তারিখই সঠিক বলে ধরা হয়। এই ফলক-লিপিটি বর্তমানে ঢাকা জাদুঘরে সংরক্ষিত আছে।

সিলেট বিজয়ের পরে শাহজালালের সঙ্গী-অনুসারীদের মধ্য থেকে অনেক পীর-দরবেশ এবং তাদের পরে তাদের বংশধরেরা সিলেটসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে গিয়ে বসবাস করেন। শাহ জালালের সফরসঙ্গী ৩৬০ জন আউলিয়ার সিলেট আগমন ইতিহাসের একটি উল্লেখযোগ্য ঘটনা। তার ইন্তেকালের পর তাকে সিলেটেই কবর দেয়া হয়।

উল্লেখ্য, জাতীয় সংসদ নির্বাচনের প্রচার থেকে শুরু করে যেকোন রাজনৈতিক কর্মসূচি হযরত শাহজালাল (রহ.) মাজার জিয়ারতের মাধ্যমে শুরু করার প্রচলন রয়েছে। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সিলেট সফর শুরু হয় এই মাজার জিয়ারতের মাধ্যমে। প্রতিদিন দেশি-বিদেশি হাজারো ভক্ত মাজার জিয়ারতে আসেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর