বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৭ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

করোনায় মৃত্যুর নতুন রেকর্ড গড়লো ভারত


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১০ জুন, ২০২১ ১০:৪৫ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

মহামারি করোনাভাইরাসে দৈনিক মৃতের সংখ্যায় আবার নতুন রেকর্ড গড়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় (৯ জুন) দেশটিতে ৬ হাজার ১৪৮ জনের মৃত্যু হয়েছে! এর আগে শুধু ভারত নয়, পৃথিবীর আর কোনো দেশে করোনায় একদিনে এতো মানুষের মৃত্যু হয়নি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এর আগে ১২ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে একদিনে ৫ হাজার ৪৪৪ জনের মৃত্যু হয়েছিল, যা এতদিন বিশ্বে কোভিড-১৯ এ দৈনিক মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।

বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে এর আগে করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড ছিল গত ‌১৮ মে। সেদিন ৪ হাজার ৫২৯ জনের মৃত্যু হয়েছিল।

ভারতে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন ৩ লাখ ৫৯ হাজার ৬৭৬ জন।

ভারতীয় গণমাধ্যমে বলা হচ্ছে, মৃতের সংখ্যা বৃদ্ধিটা একপ্রকার অবিশ্বাস্য। কারণ লাগাতার বেশ কয়েকদিন মৃতের সংখ্যা ছিল ৩ হাজারের পাশেপাশে। যদিও হঠাৎ মৃতের সংখ্যায় এই বৃদ্ধির নেপথ্যে দায়ী করা হচ্ছে বিহার সরকারকে। কারণ বিহারে মৃতের সংখ্যা বেড়েছে ৭২ শতাংশ।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৯৪ হাজার ৫২ জন। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৯১ লাখ ৮৩ হাজার ১২১।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। এরপর রয়েছে কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, দিল্লি, ছত্তিশগড় ও রাজস্থান।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে শনাক্ত হয়েছেন ১০ হাজার ৯৮৯ জন। ভারতে এখন পর্যন্ত ২৪ কোটি ৩০ লাখ মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ৩০ জানুয়ারি ভারতে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সংক্রমণের দিক থেকে বর্তমানে বিশ্বে ভারতের অবস্থান দুই নম্বরে আর মৃত্যুর দিক দিয়ে রয়েছে তিন নম্বরে। মৃত্যুতে এক নম্বরে যুক্তরাষ্ট্র ও দুই নম্বরে ব্রাজিল।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর