সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

কানাডায় ইসলামবিদ্বেষ: ট্রাকচাপা দিয়ে এক পরিবারের ৪ সদস্যকে হত্যা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৮ জুন, ২০২১ ১১:০৪ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

কানাডায় একটি পরিবার ইসলামবিদ্বেষের শিকার হয়েছে। এক গাড়িচালক পরিকল্পিতভাবে ওই পরিবারের চার সদস্যের ওপর ট্রাক উঠিয়ে দিয়ে নৃশংসভাবে হত্যা করেছে, অপর একজনকে মারাত্মকভাবে আহত করেছে।

গত রোববার স্থানীয় সময় সন্ধ্যায় টরোন্টো থেকে ১২৪ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের শহর লন্ডনে রাস্তা পারাপারের জন্য অপেক্ষা করার সময় তারা এই হত্যাকাণ্ডের শিকার হয়।

পুলিশ জানিয়েছে, রাস্তা পার হওয়ার জন্য ওই মুসলিম পরিবার সড়কের পাশেই অপেক্ষা করছিল। এ সময় গাড়িটি তাদের ওপর চালিয়ে দেওয়া হয়। এতে পরিবারটির চারজন নিহত হন।

হামলার পরপরই ঘটনাস্থল থেকে ঘাতক চালক নাথানিয়াল ভেল্টম্যানকে (২০) আটক করেছে পুলিশ। ঘটনাটিকে পরিকল্পিত হত্যাকাণ্ড বলে ধারণা করছে পুলিশ।

নিহত ব্যক্তিদের মধ্যে দুজন নারী। একজনের বয়স ৭৪ বছর, অপরজনের ৪৪। এ ছাড়া ১৫ বছরের এক কিশোরী ও ৪৬ বছর বয়সী এক ব্যক্তি প্রাণ হারিয়েছেন। হামলা থেকে বেঁচে যাওয়া পরিবারটির একমাত্র সদস্য নয় বছরের এক শিশু গুরুতর আহত হয়েছে। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে পুলিশ।

সাম্প্রতিক বছরে কানাডায় মুসলিমদের উপর একটি সবচেয়ে ভয়ঙ্কর হামলা।

লন্ডন পুলিশ সার্ভিসের সুপারিন্ডেন্ট পল ওয়েট এক সংবাদ সম্মেলনে বলেন, এটি যে বিদ্বেষপ্রসূত পরিকল্পিত, পূর্বনির্ধঅরিত ও উদ্দেশ্যপ্রণোদিত হত্যাকাণ্ড, তার প্রমাণ রয়েছে।

এ ঘটনার নিন্দা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘অন্টারিও প্রদেশের লন্ডনের খবর শুনে আমি মর্মাহত। গতকালের ঘৃণিত ঘটনায় যাঁরা প্রিয়জনদের হারিয়েছেন, আমরা তাঁদের পাশে আছি। আমরা হাসপাতালে চিকিৎসাধীন শিশুটিরও পাশে আছি। তার জন্য আমার হৃদয় ভেঙে যাচ্ছে। সুস্থ হয়ে উঠলে তুমি আমাদের অন্তরে ঠাঁই পাবে।’

সূত্র: আল জাজিরা ও মিডলইস্ট নেট

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর