রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

নেতানিয়াহুর শাসনের অবসান, ইসরায়েলে গঠিত হচ্ছে নতুন জোট সরকার


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩ জুন, ২০২১ ১১:১৭ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ইসরায়েলের বিরোধীদলগুলো নতুন জোট সরকার গঠনে চুক্তি করেছেন। এতে করে অবসান হতে যাচ্ছে বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসনের। মধ্যপন্থী দল ইয়েশ আতিদ পার্টির নেতা ইয়াইর লাপিদ ঘোষণা দিয়েছেন, তারা আটটি দল মিলে একটি জোট সরকার গঠন করতে সক্ষম হয়েছে। একটি ইসলামপন্থী দলও এই জোট গঠনের চুক্তিতে স্বাক্ষর করেছে।

চুক্তি অনুযায়ী ডানপন্থী দল ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেত শুরুতে প্রধানমন্ত্রী হবেন। এরপর তিনি ইয়াইর লাপিদের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন।

আজ বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

চুক্তি অনুযায়ী, সরকারের চার বছরের মেয়াদের মধ্যে ডানপন্থী ইয়ামিনা দলের প্রধান নাফতলি বেনেট প্রথম দুবছর এবং ইয়েশ আতিদ দলের ইয়ার লাপিদ বাকি দুবছর প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করবেন।

রাষ্ট্রপতির কাছে দেওয়া চিঠিতে লাপিদ জানান, তিনি বেনেটের সঙ্গে সরকারে নেতৃত্ব দেবেন। ২০২৩ সালের ২২ আগস্ট তিনি প্রধানমন্ত্রী পদে আসবেন।

তবে নতুন সরকার গঠনের আগে তাদের জোটকে পার্লামেন্টে ভোটের মুখোমুখি হতে হবে। সেজন্য ইসরায়েলের প্রেসিডেন্ট র‍্যুভেন রিভলিনকে জোট গঠনের কথা জানিয়ে নোট পাঠিয়েছেন ইয়াইর লাপিদ। সেখানে তিনি প্রেসিডেন্টের প্রতি আস্থা ভোট আয়োজনের আহ্বান জানিয়েছেন। এই আস্থা ভোটে কোনো কারণে সংখ্যাগরিষ্ঠতা না মিললে ইসরায়েলের রাজনীতিতে বেশ জটিলতা দেখা দেবে। সেক্ষেত্রে জাতীয় নির্বাচন অনিবার্য হয়ে পড়বে।

এক বিবৃতিতে লাপিদ বলেন, ‘এই জোট সব ইসরায়েলির জন্য কাজ করবে, যারা আমাদের ভোট দিয়েছেন এবং যারা দেননি। বিরোধীদলের প্রতি শ্রদ্ধা রেখেই ইসরায়েলের সমাজের একতা ধরে রাখতে সবকিছু করবে এই জোট।’

নতুন জোটে যে আটটি দল রয়েছে-

১. ইয়েশ আতিদ (মধ্যপন্থি), নেতা : ইয়াইর লাপিদ (১৭টি আসন)

২. কাহোল লাভান (নীল ও সাদা) (মধ্যপন্থি), নেতা : বেনি গান্টজ (আটটি আসন)

৩. ইসরায়েল বেইতেইনু (মধ্য-ডানপন্থি জাতীয়তাবাদী), নেতা : আভিগদর লিবারম্যান (সাতটি আসন)

৪. লেবার (সোশ্যাল-ডেমোক্র্যাটিক), নেতা : মেরাভ মিকায়েলি (সাতটি আসন)

৫. ইয়ামিনা (ডানপন্থি), নেতা নাফতালি বেনেট (সাতটি আসন)

৬. নিউ হোপ (মধ্য ডান থেকে ডানপন্থি), গিদিওন সা’র (ছয়টি আসন)

৭. মেরেৎজ (বাম, সোশ্যাল-ডেমোক্র্যাটিক), নেতা নিৎজান হোরোউইৎজ (ছয়টি আসন)

৮. রাম (আরব ইসলামপন্থি), নেতা : মানসুর আব্বাস (চারটি আসন)

মতাদর্শগত দিক থেকে জোটবদ্ধ আটটি দলের মধ্যে মিল একেবারেই কম। এ কারণে সবার ধারণা ছিল এমন জোটগঠন প্রায় অসম্ভব।

ইসরায়েলের গণমাধ্যমে একটি ছবি প্রকাশিত হয়েছে, যাতে দেখা যাচ্ছে ইয়াইর লাপিদ, নাফতালি বেনেত এবং ইসলামপন্থী রাম পার্টির নেতা মানসুর আব্বাস একটি চুক্তি স্বাক্ষর করছেন। এমন চুক্তিকে অনেকেই অসম্ভব মনে করেছিলেন।

মানসুর আব্বাস সাংবাদিকদের বলেছেন, ‘সিদ্ধান্তটি খুবই কঠিন ছিল। বেশ কিছু মত বিভেদ হয়েছে, কিন্তু একটা সমঝোতায় পৌঁছানো খুবই জরুরী ছিল।’

ইসরায়েলে সরকার গঠন করতে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ ৬১ আসনের প্রয়োজন পড়ে। এই আট দল মিলে ৬২টি আসন রয়েছে। আস্থা ভোটে ৬১ জনেরই সায় মিললেই নেতানিয়াহু যুগের অবসান ঘটবে। তবে এই জোটের কাছ থেকে সরকার পরিচালনার নীতির দিক থেকে বেশি কিছু আশা করা ঠিক হবে না, তারা কেবল নেতানিয়াহুকে সরাতে ঐক্যবদ্ধ হয়েছে বলে মন্তব্য করেছেন বিবিসির মধ্যপ্রাচ্য বিষয়ক সম্পাদক জেরেমি বাওয়েন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর