শুক্রবার, ১০ মে, ২০২৪ | ২৭ বৈশাখ, ১৪৩১ | ১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

যুদ্ধবিরতির পরও আল আকসায় আবার ইসরায়েলি পুলিশের তাণ্ডব


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২১ মে, ২০২১ ৭:০৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড জেরুজালেমের পুরনো শহরে আল আকসা মসজিদে আবার তাণ্ডব চালিয়েছে ইসরায়েলি পুলিশ। গাজায় ইসরায়েলি বাহিনী ও হামাসের মধ্যে শুরু হওয়া যুদ্ধবিরতির কয়েক ঘণ্টার মাথায় আজ শুক্রবার (২১ মে) এই হামলা চালানো হলো।

প্রত্যক্ষদর্শীরা সংবাদমাধ্যম আলজাজিরার সংবাদদাতাকে জানান, মসজিদে জুমার নামাজে সমবেত মুসল্লিরা গাজায় হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি উদযাপন করার সময় এই হামলা চালায় পুলিশ। যুদ্ধবিরতি উদযাপনে মুসল্লিরা স্লোগান দেয়ার সময় ইসরায়েলি পুলিশ মসজিদ প্রাঙ্গনে স্টান গ্রেনেড, স্মোক বোম্ব ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। হামলায় অন্তত ২০ মুসল্লি আহত হয়েছেন বলে খবরে জানানো হয়।

সম্প্রতি ইসরায়েল ফিলিস্তিনের জেরুসালেমে আল জাররাহ এলাকা দখলে নেওয়ার প্রচেষ্টা চালায়। এ নিয়ে সেখানকার ফিলিস্তিনি বাসিন্দাদের মধ্যে থেমে থেমে উত্তেজনা চলে আসছিল। গত ৭ মে পবিত্র মাহে রমজানের শেষ জুমা অর্থাৎ জুমাতুল বিদা আদায় করতে বিপুল মুসল্লি আল-আকসা মসজিদে সমবেত হলে ইসরায়েলি বাহিনী তাদের ওপর চড়াও হয়। মসজিদে ঢুকে মুসল্লিদের লক্ষ্য করে রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে ইসরায়েলি বাহিনী।

৭ মে থেকে ১০ মে পর্যন্ত এই সকল হামলায় এক হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘের মানবিক সাহায্য বিষয়ক দফতর ইউএনওসিএইএ।

আল আকসা চত্ত্বরে মুসল্লিদের ওপর ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হামলার পরিপ্রেক্ষিতে ১০ মে স্থানীয় সময় সন্ধ্যা ৬টার মধ্যে মসজিদ থেকে সৈন্য সরিয়ে নিতে ইসরায়েলকে আলটিমেটাম দেয় গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। আলটিমেটাম শেষ হওয়ার পর গাজা থেকে ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামাস রকেট হামলা শুরু করে।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, গাজা থেকে ইসরায়েলি ভূখণ্ডে শত শত রকেট নিক্ষেপ করেছে হামাস। ইসরায়েলি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমে বেশিরভাগ রকেট ধ্বংস করা হলেও বেশ কিছু রকেট ইসরাইলের বিভিন্ন স্থানে আঘাত হানে। রকেট হামলায় ইসরাইলের ১২ অধিবাসী নিহত ও ৭৯৬ জনের বেশি আহত হয়েছেন।

ইসরায়েল ভূখণ্ডে হামাসের রকেট হামলার পরিপ্রেক্ষিতে ১০ মে রাত থেকেই গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলি বিমান হামলায় ৬৫ শিশু ও ৩৯ নারীসহ ২৩২ ফিলিস্তিনি নিহত হন। হামলায় আহত হয়েছেন আরো এক হাজার ৯০০ গাজাবাসী।

গাজায় টানা ১১ দিনের আগ্রাসনের পর বৃহস্পতিবার রাতে ইসরায়েল ও হামাস যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার ঘোষণা দেয়। মিসরের উদ্যোগে এই যুদ্ধবিরতির প্রচেষ্টায় ইসরায়েলি মন্ত্রিসভার অনুমোদনের পর শুক্রবার সকাল থেকে তা কার্যকর হয়। ফিলিস্তিনিরা এই যুদ্ধবিরতিকে নিজেদের বিজয় হিসেবে গণ্য করছেন।

সূত্র : আলজাজিরা ও আনাদোলু এজেন্সি

আরও পড়ুন:

https://rajnitisangbad.com/2021/05/21/%e0%a7%a7%e0%a7%a7%e0%a6%a6%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%af%e0%a7%81%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%a7%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%aa%e0%a6%b0-%e0%a6%87%e0%a6%b8%e0%a6%b0%e0%a6%be%e0%a7%9f/

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর