মঙ্গলবার, ২১ মে, ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১২ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

উত্তেজনা-সংঘর্ষ সত্ত্বেও আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৩ মে, ২০২১ ১২:২৬ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দখলদার ইসরায়েলি বাহিনীর সঙ্গে গত কয়েকদিনের উত্তেজনা-সংঘর্ষ সত্ত্বেও পবিত্র আল আকসা মসজিদে ঈদুল ফিতরের নামাজে অংশ নিতে ফিলিস্তিনিদের ঢল নেমেছে। ইসরায়েলি হুমকি-ধামকি ও বিধিনিষেধ উপেক্ষা করেই আজ বৃহস্পতিবার (১৩ মে) মসজিদটিতে ঈদের নামাজ আদায় করেছেন কয়েক হাজার মুসল্লি।

আনাদুলো এজেন্সির বরাতে জানা যায়, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের ক্রমাগত বিমান হামলা ও আল-আকসায় তাণ্ডবের জেরে এবারের ঈদুল ফিতরের সব আয়োজন বাতিল ঘোষণা করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। কিন্তু এরপরও বৃহস্পতিবার মুসলিমদের তৃতীয় পবিত্রতম মসজিদটিতে ঢল নামে মুসল্লিদের। পুরুষদের পাশাপাশি নারী-শিশুদের আকসা কম্পাউন্ডে দেখা যায়।

গত ৯ মে থেকে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সম্প্রতি যে সংঘাত দেখা দিয়েছে, তার সূত্রপাত হয়েছিল এই আল আকসা মসজিদ চত্বর থেকেই। রাতে আল আকসায় নামাজ আদায় শেষে মসজিদ চত্বরে ফিলিস্তিনি মুসল্লিরা গাজা এলাকায় ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করলে তা দমাতে তৎপর হয়ে ওঠে ইসরায়েলের আইনশৃঙ্খলা বাহিনী। এ সময় বিক্ষোভকারী ও আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যকার সংঘাতে আহত হন অন্তত ৯০ জন ফিলিস্তিনি। সংঘাতের পর থেকে আল আকসা মসজিদ ও এর সংলগ্ন এলাকা ঘিরে রেখেছিল ইসরায়েলি পুলিশ।

এর জেরে ফিলিস্তিনের অন্যতম প্রধান রাজনৈতিক দল হামাস হুমকি দেয় ইসরায়েলের ক্ষমতাসীন সরকারকে। দলের পক্ষ থেকে বলা হয়, ১০ মে সন্ধ্যা ৬ টার মধ্যে মসজিদ চত্বর থেকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রত্যাহার না করা হলে তার পরিণতির জন্য ইসরায়েল সরকার দায়ী থাকবে।

কিন্তু ইসরায়েলের সরকার এই হুমকিকে আমল না দেওয়ায় ১০ মে সন্ধ্যার পর গাজা থেকে ইসরায়েলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে রকেট হামলা শুরু করে হামাস। সেই হামলা এখনও অব্যাহত আছে।

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ বৃহস্পতিবার উদযাপিত হচ্ছে মুসলিম বিশ্বের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। অথচ উদযাপনহীন রক্তাক্ত এক ঈদ পার করছেন ফিলিস্তিনিরা। ইসরায়েল নিয়মিত হামলা চালাচ্ছে ফিলিস্তিনের এলাকাগুলোতে। বৃহস্পতিবার সকালেও সেখানে বোমা হামলা অব্যাহত ছিল। অনেক ফিলিস্তিনির আজও ঘুম ভেঙেছে বোমার শব্দে।

ঈদের দিনও গাজায় বোমা বর্ষণ অব্যাহত রেখেছে দখলদার ইসরাইলি বাহিনী। এদিন ফিলিস্তিনিদের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে কয়েক দফা বিমান হামলা চালিয়েছে তারা।

গত সোমবার থেকে ইসরাইলের অব্যাহত বিমান হামলায় এ পর্যন্ত ১৬ শিশুসহ ৬৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। ৮৬ শিশু ও ৩৯ নারীসহ গুরুতর আহত হয়েছেন ৩৯০ জন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর