শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ | ১৩ আশ্বিন, ১৪৩১ | ২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

বদলে গেল ফল, নন্দীগ্রামে মমতা নয়, শুভেন্দু জয়ী


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২ মে, ২০২১ ৮:৩০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বিস্ময়করভাবে বদলে গেল নন্দীগ্রামের ফল। সতেরো রাউন্ড গণনা শেষে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছিল, ১২০০ ভোটে জয়ী হয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এক ঘণ্টার মধ্যে নির্বাচন কমিশন জানায়, নন্দীগ্রামে মমতা বন্দোপাধ্যায় বিজেপির শুভেন্দু অধিকারীর কাছে হেরেছেন।সন্ধ্যা থেকে গণনা নিয়ে টানাপড়েন চলছিল।তৃণমূলের পক্ষ থেকে ভোট পুনর্গণনার দাবি জানানো হয়।

শেষমেশ সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ রিটার্নিং অফিসার ঘোষণা দেন, নন্দীগ্রামে ১ লাখ ৯ হাজার ৬৭৩ ভোট পেয়েছেন শুভেন্দু। তৃমমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পেয়েছেন ১ লাখ ৭ হাজার ৯৩৭ ভোট। সংযুক্ত মোর্চা সমর্থিত মিনাক্ষী মুখোপাধ্যায় ৬ হাজার ১৯৮ ভোট পেয়েছেন। অর্থাৎ প্রাপ্ত ভোটের নিরিখে শুভেন্দুই এগিয়ে।

নন্দীগ্রামে নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছেন মমতা। এই নিয়ে এদিন সাংবাদিক বৈঠকে তৃণমূলনেত্রী বলেছেন, ‘কারচুপি হয়েছে, আমরা কোর্টে যাব।’

নন্দীগ্রামে ফলের এই রদবদল নিয়ে এদিন সাংবাদিক বৈঠকে মমতা বলেন, ‘আমরা দুশোর বেশি আসনে জিতেছি। একটা আসনে হারা জেতা বড় ব্যাপার নয়। ওরা একবার ঘোষণা করে দিয়েছিল যে আমি জিতে গিয়েছি। এখন বলছে হেরে গিয়েছি। এটা কী করে হয় জানি না। ওখানকার মানুষ যে রায় দিয়েছেন তা মেনে নিচ্ছি। ওখানে ভোটগণনা যাতে রিভিউ করা হয়, সেই দাবি জানাব। দরকার হলে আদালতে যাব।’

অন্যদিকে, শুভেন্দুর জয়ের খবর প্রকাশ্যে আসতেই তৃণমূলের পক্ষ থেকে টুইট করে দাবি করা হয়েছে, এখনও নন্দীগ্রামে গণনা শেষ হয়নি।

ভোটের আগে মমতাকে হারানোর ‘চ্যালেঞ্জ’ দিয়েছিলেন শুভেন্দু। তৃণমূলনেত্রী কলকাতায় নিজের আসন ছেড়ে নন্দীগ্রামে দাঁড়িয়ে সে চ্যালেঞ্জ গ্রহণ করেন। কিন্তু নন্দীগ্রামের মুকুট উঠেছে শুভেন্দুর মাথায়।

মুখ্যমন্ত্রী মমতার প্রতিদ্বন্দ্বী শুভেন্দু তারই একসময়ের ডান হাত ছিলেন। কিন্তু তিনি রাজনৈতিক পল্টিতে যোগ দেন বিজেপিতে। গত বছর ডিসেম্বরের মাঝামাঝি বিজেপিতে যোগ দেন শুভেন্দু।

গত ১ এপ্রিল পশ্চিমবঙ্গের নন্দীগ্রামে বিধানসভা নির্বাচনের ভোট হয়।

সূত্র: আনন্দবাজার ও এই সময়

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর