শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ | ১৩ আশ্বিন, ১৪৩১ | ২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

ভারতে ভয়াবহ অবস্থা, একদিনে করোনা আক্রান্ত ৪ লাখের বেশি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১ মে, ২০২১ ১০:৪৫ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ভারতে হু হু করে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। তৈরি হলো নতুন বিশ্ব রেকর্ড। ভারতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা চার লাখ অতিক্রম করেছে। ৩ লাখের গন্ডি পেরোনোর মাত্র ৯ দিনের মধ্যেই ৪ লাখ ছুঁলো দৈনিক সংক্রমণ, যা যথেষ্ট উদ্বেগের বলেই মনে করছেন দেশটির বিশেষজ্ঞরা। বিশ্বজুড়ে এই প্রথম কোনো দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা এক দিনে চার লাখ ছাড়ালো।

শনিবার সকালে ভারতের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১ হাজার ৯৯৩ জন। যা আগের দিনের থেকে প্রায় ১৬ হাজার বেশি। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৯১ লক্ষ ৬৪ হাজার ৯৬৯ জন। দৈনিক আক্রান্তের নিরিখে গত দু’সপ্তাহের বেশি সময় ধরে বিশ্বের শীর্ষে রয়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৩৫২৩ জনের। গত চারদিন ধরেই দেশে মৃত্যু হচ্ছে তিন হাজারের বেশি। এভাবে বাড়তে বাড়তে ২ লাখ পেরিয়েছে মোট মৃতের সংখ্যা। এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ২ লাখ ১১ হাজার ৮৫৩ জনের।

দৈনিক সংক্রমণ বৃদ্ধির জেরে দেশে বেড়েছে সক্রিয় রোগীর সংখ্যা। এই মুহূর্তে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৩২ লক্ষ ৬৮ হাজার ৭১০ জন। এই পরিস্থিতিতেই দেশে চলছে টিকাকরণ। যদিও গত কয়েকদিনে টিকা দেওয়া হয়েছে অনেক কম। এ পর্যন্ত মোট প্রায় সাড়ে ১৫ কোটি টিকার ডোজ দেওয়া হয়েছে দেশে।

ভারতের রাজধানী দিল্লী, মহারাষ্ট্র, কর্ণাটকসহ আরও বেশ কয়েকটি রাজ্যের সব হাসপাতালের ভেতরে ও বাইরে স্বজন হারানোর কান্না। সবার মধ্যেই চিকিৎসাসেবা না পাওয়ার অভিযোগ। অভিযোগ শোনার কিংবা ব্যবস্থা নেওয়ার কাউকে না পেয়ে, সবার মধ্যেই বিরাজ করছে অসন্তোষ।

করোনায় আক্রান্ত রোগীর চাপ বেড়ে যাওয়ায় চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়েছে দেশটিতে। সেবা না পাওয়ার জন্যে চিকিৎসক কিংবা হাসপাতাল কর্তৃপক্ষের ওপর দোষ চাপাচ্ছেন অনেকে। কিন্তু চিকিৎসকরাও নিরুপায়। কারণ স্বল্প জনবল নিয়ে তারাও পেরে উঠছেন না।

দিল্লির একটি হাসপাতাল জরুরি বিভাগের চিকিৎসক ডা. মর্তুজা হিয়া বলেন, ‘পিপিই পরে কোভিড ওয়ার্ডে ৪৮ ঘণ্টা করে ডিউটি করছি। রোগীদের সেবা দেওয়ার জন্য পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম নেই আমাদের কাছে। যার কারণে অনেক রোগীকে বাঁচাতে পারছি না। এসব দেখতে দেখতে আমরা শারীরিক ও মানসিকভাবে ক্লান্ত হয়ে পড়ছি।’

আগামী সপ্তাহে সবচেয়ে ভয়াবহ হবে ভারতের করোনা পরিস্থিতি

ভারতের করোনা পরিস্থিতির দিকে নজর রাখতে, এবং সরকারকে পরামর্শ দেয়ার জন্য বিশেষজ্ঞদের একটি কমিটি গড়েছে কেন্দ্র। ওই কমিটি জানিয়েছে, মে মাসের ৩ থেকে ৫ তারিখের মধ্যে ভারতের করোনা পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ হবে।

দিন কয়েক আগে ওই উপদেষ্টা কমিটিই জানিয়েছিল, আগামী ৫ থেকে ১০ মে’র মধ্যে সবচেয়ে খারাপ হবে দেশের পরিস্থিতি। কিন্তু কেন্দ্রীয় উপদেষ্টা কমিটির বিজ্ঞানীরা জানাচ্ছেন, ভাইরাসটি তাদের প্রত্যাশার তুলনায় অনেক দ্রুত ছড়িয়েছে। ওই উপদেষ্টা কমিটির প্রধান এম বিদ্যাসাগর জানিয়েছেন, ‘আমাদের বিশ্বাস আগামী সপ্তাহেই দেশজুড়ে সর্বোচ্চ হবে করোনা আক্রান্তের সংখ্যা।’

সরকারের উদ্দেশে ওই কমিটির পরামর্শ, আগামী ৪ থেকে ৬ সপ্তাহের মধ্যে অদৃশ্য এই শত্রুর বিরুদ্ধে লড়তে হবে। তাই দীর্ঘকালীন পরিকল্পনা করে সময় নষ্ট করবেন না। আপনাদের সমস্যা এখন, তাই এটাকে মেটাতে হবে এখনই।

সূত্র: দ্য হিন্দু, টাইমস অব ইন্ডিয়া ও সংবাদ প্রতিদিন

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর