রবিবার, ১৯ মে, ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

বুথফেরত জরিপ: পশ্চিমবঙ্গে আবার ক্ষমতায় ফিরছেন মমতা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৯ এপ্রিল, ২০২১ ৮:১৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চরম করোনা সংক্রমণের বিপদের মধ্যেও শেষ হয়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার ভোট-উৎসব। এক মাসের বেশি সময় ধরে চলা বিধানসভা নির্বাচনের শেষ দিন ছিল আজ। আগামী ২ মে ভোটগণনা। তার আগেই আজ বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় একঝাঁক সমীক্ষক সংস্থার এক্সিট পোলের রেজাল্টে তৃতীয়বারের মতো আবার ক্ষমতায় ফিরছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস।

ভোট শেষ হওয়ার পরই নয়াদিল্লিভিত্তিক ভারতীয় টেলিভিশন এনডিটিভির বুথফেরত জরিপে দেখা যাচ্ছে যে, পশ্চিমবঙ্গের ২৯৪টি আসনের মধ্যে বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস এবারের বিধানসভা নির্বাচনে ১৪৯টি আসনে জয় পেতে যাচ্ছে।

পশ্চিমবঙ্গে এতদিন জনপ্রিয় না হলেও এবারের নির্বাচনে ভারতের কেন্দ্র সরকারে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তাদের আসনসংখ্যা বাড়িয়েছে। জরিপ অনুযায়ী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন দলটি পেতে যাচ্ছে ১১৬টি আসন। আর ১৬ আসন পাবে বামজোট।

কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকার জরিপেও আবারও তৃণমূল কংগ্রেসের পশ্চিমবঙ্গে সরকার গড়ার আভাস পাওয়া যাচ্ছে। পত্রিকাটির জরিপ অনুযায়ী তৃণমূলের ভোটের হার হতে পারে ৪২ শতাংশ। আসন পেতে পারে ১৫২ থেকে ১৬৪টি।

তৃণমূলের জয়ের ইঙ্গিত পাওয়া যাচ্ছে আরেক সংবাদমাধ্যম টাইমস নাওয়ের বুথফেরত জরিপেও। টাইমস নাও-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী তৃণমূল পেতে পারে ১৫৮টি আসন, বিজেপি ১১৫টি আসন এবং বামজোট পেতে পারে ১৯টি আসন।

এক্সিট পোল কেন গুরুত্বপূর্ণ?

নির্বাচনের ফল কী হতে চলেছে, তার একটা আগাম আভাস মেলে এই বুথ ফেরত সমীক্ষায়। তবে সবসময় যে এক্সিট পোলের ফলের সঙ্গে নির্বাচনের ফল মেলে তার কোনও গ্যারান্টি নেই। প্রসঙ্গত, এ দেশে এক্সিট পোল অনেক ক্ষেত্রেই নির্ভরযোগ্য নয় বলে অতীকে প্রমাণিত হয়েছে। বেশ কিছু ক্ষেত্রে নির্বাচনের ফল সম্পর্কে ভুল ভবিষ্যদ্বাণীর উদাহরণও রয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর