শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ | ১৩ আশ্বিন, ১৪৩১ | ২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা জাতীয়

লকডাউনে জরুরি চলাচলে পুলিশ দেবে ‘মুভমেন্ট পাস’


নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :১২ এপ্রিল, ২০২১ ৮:১৮ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে লকডাউন চলাকালীন জরুরি প্রয়োজনে চলাচলের জন্য ‘মুভমেন্ট পাস’ দেবে পুলিশ। একটি পাসের মেয়াদ থাকবে তিন ঘণ্টা। যাদের এই পাস থাকবে তারা সড়কে বাধামুক্ত চলাচল করতে পারবেন।

‘মুভমেন্ট পাস’ দিতে একটি অ্যাপ চালু করতে যাচ্ছে পুলিশ।

পুলিশ সদর দপ্তরের এক বিবৃতিতে জানানো হয়, আগামীকাল মঙ্গলবার পুলিশের মহাপরিদর্শক বেনজির আহমেদ অ্যাপটির উদ্বোধন করবেন।

অ্যাপটির মাধ্যমে জরুরি প্রয়োজনের ক্ষেত্রে এই ‘মুভমেন্ট পাস’ দেওয়া হবে।

বুধবার থেকে ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে পাসের জন্য। সব তথ্য দেয়ার পর স্বয়ংক্রিয়ভাবেই চলে আসবে ই-পাস।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, জরুরি প্রয়োজনে বা অফিসিয়াল কাজে যারা লকডাউনে বাইরে বের হবেন তাদের জন্য ‘মুভমেন্ট পাস’ নেওয়া লাগবে। মুদি দোকানে কেনাকাটা, কাঁচা বাজার, ওষুধপত্র, চিকিৎসা কাজে নিয়োজিত, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি বা খুচরা ক্রয়, পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে দেওয়া হবে এই পাস। যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু কোনো ক্যাটাগরিতেই পড়েন না তাদের অন্যান্য ক্যাটাগরিতে পাস দেয়ার বিষয়ে বিবেচনা করা হবে।

অ্যাপে ‘মুভমেন্ট পাস’ ক্লিক করে মোবাইল নাম্বারটি প্রবেশ করাতে হবে। অতঃপর গ্রাহকের মোবাইলে একটি ওটিপি চলে যাবে। ওটিপি প্রবেশ করালে পাসের জন্য আবেদন করা যাবে।

‘মুভমেন্ট পাসের’ জন্য আবেদন করতে হলে আবেদনকারীর নাম, মোবাইল নম্বর, যাত্রা শুরুর স্থান, গন্তব্য, আইডি কার্ড বা ড্রাইভিং লাইসেন্স, যাত্রার কারণ ইত্যাদি তথ্য পূরণ করার পর পুলিশ অনলাইনে একটি পাস ইস্যু করবে। অনলাইনে ইস্যু করা পাসটিতে যাতায়াতের যাবতীয় তথ্য থাকবে। একইসঙ্গে একটি কিউআর কোড স্ক্যানার থাকবে, যা স্ক্যান করে বিভিন্ন চেকপোস্টে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যরা সহজেই অনুমতিপ্রাপ্ত ব্যক্তির যাতায়াত নিশ্চিত করতে পারবেন।

movementpass.police.gov.bd এই লিংকে গিয়ে ‘মুভমেন্ট পাস’ সংগ্রহ করা যাবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর