শুক্রবার, ১৭ মে, ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৮ জিলকদ, ১৪৪৫

মূলপাতা ইসলামী দল

হেফাজতের হরতালে পিকেটিং: সড়ক অবরোধ, অগ্নিসংযোগ, সংঘর্ষ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৮ মার্চ, ২০২১ ৯:৩০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ঢাকা, হাটহাজারী ও ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশ-বিজিবির সঙ্গে সংঘর্ষে হতাহতের জেরে হেফাজতে ইসলামের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল শুরু হয়েছে। আজ রোববার (২৮ মার্চ) সকাল থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় হরতালের সমর্থনে মিছিল বের করে পিকেটিং করছেন হেফাজতে ইসলামের নেতাকর্মীরা। হরতালকে ঘিরে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় পিকেটারদের সাথে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ, সড়ক অবরোধ, গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করার খবর পাওয়া গেছে।

ঢাকার পূর্বাঞ্চলের প্রবেশপথ সাইনবোর্ডের সানারপাড়ে সড়ক অবরোধ করেছে মাদ্রাসাছাত্ররা। এসময় তারা সড়কে টায়ার জ্বালিয়ে ও কাঠের গুঁড়ি ফেলে প্রতিবন্ধকতা তৈরি করে বিক্ষোভ করে। এতে যাত্রাবাড়ী থেকে কাঁচপুর পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে যায়। ঢাকার সঙ্গে পূর্বাঞ্চলের দূরপাল্লার যান চলাচলও বন্ধ রয়েছে।

মোহাম্মদপুরের বসিলায় মিছিল বের করে সড়ক অবরোধ করেছে মাদ্রাসার ছাত্ররা। এসময় তারা সড়কে টায়ার জ্বালিয়ে অগ্নিসংযোগ করে যান চলাচলে প্রতিবন্ধকতা তৈরি করে। মোহাম্মদপুরের আল্লাহ করিম বাসস্ট্যান্ডে সড়কে বসে পড়েছেন মাদ্রাসার শিক্ষার্থীরা। ফিরিয়ে দেওয়া হচ্ছে সব যানবাহন। চলতে দেওয়া হচ্ছে না রিকশাও।

সকাল ৭টার দিকে মোহাম্মদপুর বাসস্ট্যান্ডে অবস্থান নেন কয়েকশ মাদ্রাসা শিক্ষার্থী। সড়ক অবরোধ করে স্লোগান দেন নেতাকর্মীরা। অনেকেই হাতে নিয়েছেন কাঠের লাঠি ও বাঁশ। রাস্তায় বাস চলতে দেখা না গেলেও, কিছু কিছু রিকশা ও মোটরসাইকেল বিভিন্ন দিক থেকে আসছিল। মাদ্রাসা শিক্ষার্থীরা সেগুলো ফিরিয়ে দিচ্ছেন।

ব্রাহ্মণবাড়িয়ায় কড়াভাবে পালিত হচ্ছে হরতাল। সকাল থেকেই দূরপাল্লাসহ সকল যান চলাচল বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে রেল যোগাযোগ। এমনকি শহরের প্রধান প্রধান সড়কে রিকশাও চলাচল করছে না। ভোর থেকে হরতালের সমর্থনে শহরে খণ্ড খণ্ড মিছিল ও সমাবেশ করছে হেফাজতের নেতাকর্মীরা। এছাড়া জেলার ঢাকা-সিলেট মহাসড়কের বিশ্বরোড এবং আশুগঞ্জে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ ও পিকেটিং করছে হেফাজত কর্মীরা। জেলা শহর ও বিভিন্ন গুরুত্বপূর্ণ স্পটে পুলিশ, র্যাব, বিজিবিসহ আইন-শৃঙ্খলা বাহিনী টহল দিলেও এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

রাজশাহীতে হরতালের প্রথম প্রহরে নগরীর নওদাপাড়া ট্রাক টার্মিনাল এলাকায় দাঁড়িয়ে থাকা দু’টি বিআরটিসি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সকাল সাড়ে ৬টার দিকে মহানগরীর আমচত্বর এলাকায় এ ঘটনা ঘটে। পরে পুলিশ এবং ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।

চট্টগ্রামে হরতালের আগের রাতে হেফাজতের ঘাঁটি হাটহাজারীতে উপজেলা প্রশাসনের ডাকবাংলোতে হামলা চালিয়ছে দুর্বৃত্তরা। তারা ডাকবাংলাের নতুন ভবনে ঢুকে ভাংচুর ও অগ্নিসংযোগ করে। এ সময় তিনটি মোটরসাইকেল আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়।

সকাল থেকে রাজধানীর বিভিন্ন সড়কে গণপরিবহন কম দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়ছে। হরতালকে ঘিরে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। মোড়ে মোড়ে অবস্থান নিয়েছে পুলিশ, র‌্যাব, বিজিবির সদস্যরা। এপিসি জলকামান নিয়ে বিভিন্ন সড়কে টহল দিচ্ছে তারা।

পুলিশের পাশাপাশি মাঠে রয়েছে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। তারা রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে অবস্থান নিয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর