সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

বঙ্গবন্ধুর জন্যই বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিলো জাপান: সুগা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৭ মার্চ, ২০২১ ৮:৩৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের পরপরই বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া দেশগুলোর অন্যতম জাপান। তবে কেবল বঙ্গবন্ধুর জন্য জাপান বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিলো বলে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োসিহিদো সুগা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আজ বুধবার (১৭ মার্চ) জাতীয় প্যারেড গ্রাউন্ডে এক ভিডিওবার্তায় তিনি এ কথা বলেন।

বঙ্গবন্ধুর জাপান ভ্রমণের কথা উল্লেখ করে ইয়োসিহিদো সুগা বলেন, জাপান সফরের সময় শেখ মুজিবুর রহমান স্বভাবগতভাবেই ইচ্ছা প্রকাশ করে কয়েকবার বলেন, তিনি জাপানের মডেলে তার বাংলাদেশকে গড়ে তুলবেন। তাকে স্বাগত জানিয়ে জাপানের প্রধানমন্ত্রীর অফিসে আয়োজিত সংবর্ধনা সভায় তৎকালীন প্রধানমন্ত্রী মি. তানাকা শেখ মুজিবুর রহমান সম্পর্কে মন্তব্য করেন, ‘তিনি যেন আমাদের হিরোভূমি ইতো।’

উল্লেখ্য, ইতো ছিলেন জাপানের প্রধান জাতীয় নেতা।

জাপানের প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের জনগণ যখনই ক্ষতিগ্রস্ত হয়েছে, জাপানই এগিয়ে এসেছে। জাপান যেমন তৃণমূলের মানুষের কথা চিন্তা করে, বাংলাদেশও তাই করে। এজন্য দু’দেশের মধ্যে সম্পর্ক এতটা গভীর।

জাপান সবসময় বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করে এসেছে জানিয়ে সুগা বলেন, ‘আমাদের বিশ্বাস আমাদের সহযোগিতায় বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা ধরে রাখতে সফল হবে। এটা শুধু বাংলাদেশের জন্য না, আমাদের জন্যও গর্বের বিষয়’।

সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশ যেভাবে কাজ করছে, তা এশিয়ার জন্যও গুরুত্বপূর্ণ বলে জানান জাপানের প্রধানমন্ত্রী ইয়োসিহিদো সুগা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর