শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ | ১৩ আশ্বিন, ১৪৩১ | ২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

ক্যান্সারে মারা গেলেন আইভরি কোস্টের প্রধানমন্ত্রী


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১১ মার্চ, ২০২১ ১১:৪৪ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

পূর্ব আফ্রিকার দেশ আইভরি কোস্টের প্রধানমন্ত্রী হামিদ বাকায়োকো (৫৬) মারা গেছেন। ক্যান্সারে আক্রান্ত হয়ে বুধবার (১০ মার্চ) জার্মানির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে এ তথ্য জানিয়েছে।

এক প্রতিবেদনে বলা হয়, দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন হামেদ বাকায়োকো। গত ফেব্রুয়ারিতে চিকিৎসার জন্য বাকায়োকোকে ফ্রান্সে নেয়া হয়। পরে তার স্বাস্থ্যের অবনতি হলে তাকে জার্মানিতে স্থানান্তর করা হয়। সেখানে একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন তিনি। গত ৮ মার্চ তার ৫৬তম জন্মদিন ছিল। এর একদিন পরই মৃত্যু হয় তার।

দেশটির প্রেসিডেন্ট আলাসানি ওউটারা এক টুইটবার্তায় বলেন, আমাদের দেশ শোকের মধ্যে আছে। এটা খুবই বেদনাদায়ক যে আমি প্রধানমন্ত্রী হামিদ বাকিয়াকোর মৃত্যুর খবর দিচ্ছি। ক্যানসারে আক্রান্ত হয়ে তিনি জার্মানিতে চিকিৎসা নিচ্ছিলেন।

প্রধানমন্ত্রীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে এক শোক বার্তায় তিনি বলেন, হামেদ বাকায়োকো একজন মহান রাজনীতিবিদ ছিলেন। তিনি তরুণ প্রজন্মের কাছে অনুকরণীয় ব্যক্তিত্ব এবং সততার দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছিলেন।

২০২০ সালের জুলাইয়ে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হন হামেদ বাকায়োকো। পাশাপাশি তিনি দেশটির প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বেও ছিলেন।

হামেদ বাকায়োকো একজন মিডিয়া ব্যক্তিত্ব ছিলেন। হঠাৎ তিনি রাজনীতিতে যুক্ত হন। পরে তিনি দেশটিতে চলা দীর্ঘদিনের গৃহযুদ্ধের অবসান ঘটাতে সক্ষম হন তিনি।

এদিকে বাকায়েকোর মৃত্যুর পর প্যাট্রিক আচিকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী পদে নিয়োগ করা হয়েছ। একইসঙ্গে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে মনোনীত হয়েছে টেনি বিরহিমা ওউতারা। তিনি দেশটির বর্তমান প্রেসিডেন্টের ছোট ভাই।

সূত্র: এবিসি নিউজ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর