মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩ | ২৪ মাঘ, ১৪২৯ | ১৫ রজব, ১৪৪৪

মূলপাতা জাতীয়

ভাষা আন্দোলনের সঙ্গে বঙ্গবন্ধু সরাসরি জড়িত ছিলেন : প্রধানমন্ত্রী


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২১ ফেব্রুয়ারি, ২০২১ ৬:১৫ : অপরাহ্ণ

ভাষা আন্দোলনের সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সরাসরি জড়িত ছিলেন সেই সত্য চেপে রাখা যায়নি উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাকিস্তান আমলে বঙ্গবন্ধু সম্পর্কে গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে এ বিষয় প্রমাণিত হয়েছে। ভাষা আন্দোলন করতে গিয়েই শেখ মুজিব জেলে ছিলেন।

আজ (২১ ফেব্রুয়ারি) রোববার শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠান ও পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী।

ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্পৃক্ততার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু যে ভাষা আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন, তা অনেক জ্ঞানী-গুণী ও বুদ্ধিজীবী মানতে চান না। তাদের কথা হলো— ‘শেখ মুজিব তো জেলে ছিল, সে আবার ভাষা আন্দোলন করল কীভাবে?’। জেলে তিনি গিয়েছিলেন কেন? তাকে তো গ্রেপ্তার করা হয়েছিল এই ভাষা আন্দোলনটা শুরু করলেন এবং ব্যাপকভাবে প্রচার শুরু করলেন, সে কারণে তিনি বারবার গ্রেপ্তার হন। এটা কিন্তু সম্পূর্ণ বঙ্গবন্ধুর বিরুদ্ধে লেখা ডকুমেন্ট, রিপোর্ট। সেখান থেকে কিন্তু আমাদের ইতিহাসের অনেক সত্য বেরিয়ে এসেছে।

প্রধানমন্ত্রী বলেন, ভাষা হলো ব্যক্তির পরিচয় এবং সেই পরিচয় সম্মান বয়ে আনে। তিনি উল্লেখ করেন যে পাকিস্তান আমলে বাংলা ব্যবহারের জন্য বেশ কয়েকবার চেষ্টা করা হয়েছিল। প্রথমে আরবি হরফে বাংলা লেখা, তার পরে আর একটি পদক্ষেপ ছিল লাতিন হরফে বাংলা লেখার জন্য। আমি জানি না বাংলা শব্দ নিয়ে কী সমস্যা ছিল।

অনুষ্ঠানে বক্তব্য দেন- শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বাংলাদেশে ইউনেস্কোর প্রতিনিধি ও অফিস প্রধান বিয়েট্রিস খালদুন এবং শিক্ষা সচিব মাহবুব হোসেন প্রমুখ।

মাতৃভাষা সংরক্ষণ এবং গবেষণায় বিশেষ অবদান রাখায় তিন ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক-২০২১ এবং আন্তর্জাতিক মাতৃভাষা আন্তর্জাতিক পদক-২০২১-এ ভূষিত করা হয়। প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এই পুরস্কার তুলে দেন।

 


আরও খবর