বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২ | ২২ অগ্রহায়ণ, ১৪২৯ | ১২ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা আন্তর্জাতিক

মিয়ানমারে সামরিক জান্তা বিরোধী বিক্ষোভে প্রথম মৃত্যু


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৯ ফেব্রুয়ারি, ২০২১ ৪:৩০ : অপরাহ্ণ

মিয়ানামের সামরিক অভ্যূত্থান হওয়ার পর এই প্রথম একজন বিক্ষোভকারী মারা গেছেন, যিনি এর আগে পুলিশের গুলিতে মাথায় আঘাত পেয়েছিলেন। মিয়া থোয়ে থোয়ে খাইন নামের ২০-বছর বয়সী ওই নারী জলকামান, রাবার বুলেট এবং গুলি করে প্রতিবাদকারীদের ছত্রভঙ্গ করে দেয়ার সময় গত মঙ্গলবার আহত হন। এরপর মিয়ানমারের রাজধানী নেপিদোতে একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন মিয়া। স্থানীয় সময় আজ (১৯ ফেব্রুয়ারি) শুক্রবার সকাল ১১টার দিকে ওই হাসপাতাল থেকে তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

গুলিবিদ্ধ হয়ে আহত হবার পর গত ৯ই ফেব্রুয়ারি থেকে হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়েছিলো তাকে।

মিয়ার চিকিৎসায় নিয়োজিত থাকা এক চিকিৎসক বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘আমরা এই ঘটনার ন্যায় বিচার দাবি করব।’ মিয়া যখন তাঁদের হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন ছিলেন তখন তাঁদের বেশ চাপের মধ্য দিয়ে যেতে হয়েছে বলে জানান ওই চিকিৎসক।

মিয়ার মৃত্যুর বিষয়ে তদন্ত করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মিয়ার পরিবারের সব সদস্য মিয়ানমারের আটক হওয়া নেত্রী অন সাং সুকির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) সমর্থক বলে বিবিসি জানিয়েছে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী দেশটির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে নেয়। ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির নেত্রী অং সান সু চি ও অন্য শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে সামরিক বাহিনী। এর প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ চলছে।


আরও খবর