শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ | ১১ ফাল্গুন, ১৪৩০ | ১৩ শাবান, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

মিয়ানমারে সেনা হুঁশিয়ারি উপেক্ষা করে বিক্ষোভ, জলকামান ছুঁড়ছে পুলিশ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৯ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৩০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সেনাবাহিনীর হুঁশিয়ারি উপেক্ষা করে চতুর্থ দিনের মতো মিয়ানমারে অভ্যুত্থানের বিরুদ্ধে রাস্তায় নেমেছে বিক্ষোভকারীরা। তবে বিক্ষোভকারীদের দমাতে দেশটির পুলিশ জলকামান ছুঁড়েছে। পাশাপাশি আটক করেছে বিক্ষোভকারীদের।

মিয়ানমার সামরিক বাহিনীর প্রধান জেনারেল মিন অং হ্লাইয়াং সোমবার বিক্ষোভকারীদের বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেয়ার কঠোর হুঁশিয়ারি দিয়েছিলেন। দেশটির সেনাবাহিনী হুঁশিয়ারি দেয়, পাঁচ জনের বেশি জমায়েত হওয়া যাবে না এবং সমাবেশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

গতকাল মিয়ানমারের প্রধানশহর ইয়াঙ্গনের চাউংয়ে কয়েক ডজন শিক্ষক মার্চ করে, তারা তিন আঙ্গুলে স্যালুট দেখায়। আমরা শিক্ষক, আমরা ন্যায় বিচার চাই। সু চিকে মুক্তি দিন বলে শিক্ষকেরা স্লোগান দিতে থাকেন।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, রাজধানী নেপিডোর বিভিন্ন স্থানে পুলিশ জলকামান ছুঁড়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, নেপিডোয় বেশ কয়েকজন লোককে আহত হতে দেখা গেছে। অন্যদিকে মানদালায় অন্তত দুইজন বিক্ষোভকারীকে আটক করেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি ভোরে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এদিন অভিযান চালিয়ে রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের আটক করা হয়। দেশজুড়ে ঘোষণা করা হয় এক বছরের জরুরি অবস্থা।

সূত্র: আল জাজিরা, বিবিসি

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর