বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২ | ২৩ অগ্রহায়ণ, ১৪২৯ | ১৩ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা আন্তর্জাতিক

৪ বছর পর মিসরের জেল থেকে মুক্তি পেলেন আল জাজিরার সাংবাদিক


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৭ ফেব্রুয়ারি, ২০২১ ৩:৪৫ : অপরাহ্ণ

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার সাংবাদিক মাহমুদ হোসেইনকে চার বছর পর মুক্তি দিয়েছে মিসর। শনিবার (৬ ফেব্রুয়ারি) অভিযোগ গঠন বা আনুষ্ঠানিক কোনও বিচারকার্য ছাড়াই দেশটির নাগরিক সাংবাদিক মাহমুদকে মুক্তি দিয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে আল জাজিরা।

গতকাল শনিবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৬ সালে কাতার থেকে ছুটি কাটাতে মিসরে ফেরার পর মাহমুদকে আটক করা হয়েছিল। তাঁর বিরুদ্ধে ভিত্তিহীন সংবাদ ছড়ানো, নিষিদ্ধ ঘোষিত দলে যোগ দেওয়া ও বিদেশ থেকে অর্থ নেওয়ার অভিযোগ আনা হয়েছিল।

মাহমুদের আইনজীবী রয়টার্সকে জানিয়েছেন, কায়রোর একটি আদালত তাকে মুক্তির আদেশ দিয়েছেন। রাষ্ট্রপক্ষের আইনজীবীরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেনি। তবে মুক্তির শর্ত কী ছিল তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সাংবাদিক মাহমুদকে মুক্তি দেওয়ার পর আল-জাজিরা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত মহাপরিচালক মোস্তফা সোয়াগ বলেন, সাংবাদিক মাহমুদের মুক্তি সত্যের এক মুহূর্ত এবং এটি গণমাধ্যমের স্বাধীনতার জন্য একটি মাইলফলক। তার মুক্তিকে স্বাগত জানাই আমরা। এছাড়াও আমরা মনে করি তার সঙ্গে গত চার বছরে যা হয়েছে তা অন্য কোনও সাংবাদিকের সঙ্গে আর হবে না।

আল জাজিরার অ্যারাবিক ভার্সনে সাংবাদিক মাহমুদ হোসেইন কয়েক বছর ফ্রিল্যান্স্যার হিসেবে কাজ করার পর ২০১০ সালে পূর্ণ মেয়াদে যোগদান করেন। শুরুর দিকে তিনি মিসরের কায়রোতে কাজ করেন এবং এরপর যোগদান করেন কাতারের দোহায়।


আরও খবর