বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ | ১৫ ফাল্গুন, ১৪৩০ | ১৭ শাবান, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

মাটি খুঁড়ে সন্ধান মিলল খোলাফায়ে রাশেদার আমলের মসজিদ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৫ জানুয়ারি, ২০২১ ১:১৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ঐতিহাসিক ফিলিস্তিন ভূখণ্ডের গ্যালিলি সাগরের তীরে মাটি খুঁড়ে সন্ধান পেয়েছে খোলাফায়ে রাশেদার আমলে নির্মিত একটি মসজিদ।

গ্যালিলির পশ্চিম তীরে বাইজান্টাইন শাসনামলের এক ধ্বংসাবশেষে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধানের পর এই মসজিদের সন্ধান পাওয়া যায়। বর্তমান ইসরাইলের উত্তরের তাইবেরিয়াস শহরের কাছাকাছি অবস্থানের এই মসজিদটি ৬৩৫ খ্রিস্টাব্দে খলীফা হযরত উমর (রা.) এর শাসনামলে মুসলিম বাহিনীর সিরিয়া বিজয়ের সময় তৈরি করা হয় বলে ধারণা করা হচ্ছে।

গত সপ্তাহে মসজিদটির সন্ধান পাওয়ার ঘোষণা দেন ওই স্থানে ১১ বছর প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান চালিয়ে আসা দলের প্রধান, জেরুসালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক বিভাগের অধ্যাপক ড. কাটিয়া সাইটরিন সিলভারম্যান।

ওই ধ্বংসাবশেষে স্তম্ভযুক্ত স্থাপনার সন্ধানের পরিপ্রেক্ষিতে ১৯৫০-এর দশকে প্রথম খনন কাজ শুরু হয়। ওই সময় স্থানটিকে বাইজান্টাইন আমলের বাজারের ধ্বংসাবশেষ হিসেবে চিহ্নিত করা হয়।

মসজিদটির প্রথম সন্ধান পাওয়ার পর সংশ্লিষ্ট প্রত্নতাত্ত্বিকরা ধারণা করেছিলেন, মসজিদটি আট শতকের স্থাপনা। পরে আরো খোঁড়ার পর প্রত্নতাত্ত্বিকরা লক্ষ্য করেন, মসজিদটির স্থাপত্যশৈলী আরো এক শতক আগের পুরনো।

ইসরাইলি প্রত্নতাত্ত্বিকরা ধারণা করছেন, সিরিয়া বিজয়ে অংশ নেয়া মুসলিম সেনাবাহিনীর অন্যতম সেনাপতি শুরাহবিল ইবনে হাসানা মসজিদটি নির্মাণ করেন।

ড. সাইটরিন সিলভারম্যান বলেন, আমরা নিশ্চিতভাবে বলছি না, এটি শুরাহবিলের নির্মাণ। তবে আমাদের কাছে থাকা ঐতিহাসিক সূত্র বলছে, ৬৩৫ খ্রিস্টাব্দে টাইবেরিয়াস জয়ের পর তিনি এখানে একটি মসজিদ নির্মাণ করেন।

তথ্যসূত্র : আরব নিউজ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর