শুক্রবার, ২১ জুন, ২০২৪ | ৭ আষাঢ়, ১৪৩১ | ১৪ জিলহজ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

রাতে বিস্ফোরণে কেঁপে উঠল ভারতের কর্নাটকের শিবমোগা, নিহত ৮


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২২ জানুয়ারি, ২০২১ ১০:০১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

জোরালো বিস্ফোরণে কেঁপে উঠল ভারতের কর্নাটকের শিবমোগা। এই বিস্ফোরণে ৮ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে ১৫-২০ কিলোমিটার এলাকায় এই কম্পন অনুভূত হয়েছে। শুধু তাই নয়, বিস্ফোরণস্থলের কাছাকাছি এলাকায় রাস্তায় বড় ফাটল দেখা দিয়েছে। বহু বাড়ির জানালার কাচ ভেঙে পড়ে। আতঙ্কে লোকজন রাস্তায় বেরিয়ে আসেন।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) স্থানীয় সময় রাত ১০.২০ মিনিটে বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে।

ঘটনাস্থল পরিদর্শন করে স্থানীয় প্রশাসন প্রাথমিকভাবে ধারণা করছে, আবালাগিরি গ্রামের হোনাসুদির কোনো পাথরখনিতে বিস্ফোরণটি হতে পারে।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, খনির কাজের জন্য ট্রাকে করে বিস্ফোরক নিয়ে যাওয়ার সময় বিস্ফোরণ ঘটে। ওই ট্রাকে থাকা বেশ কয়েক জন নিহত হয়েছেন। ট্রাকটি এমন ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে নিহতদের কাউকে চিহ্নিত করা যায়নি।

স্থানীয় এক বাসিন্দার কথায়, “হঠাৎ করে ঘরবাড়ি সব দুলে ওঠে। ভেবেছিলাম ভূমিকম্প হচ্ছে। আতঙ্কে ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসি।” প্রাথমিক ভাবে পুলিশ মনে করছে, আবালাগিরি গ্রামের হোনাসুদির কোনও পাথর খাদানে বিস্ফোরণ হয়ে থাকতে পারে। গোটা এলাকা ইতিমধ্যেই সিল করে দেওয়া হয়েছে। জেলার অতিরিক্ত পুলিশ সুপার অনুরাধা এক সংবাদ সংস্থাকে বলেন, “শিবমোগা থেকে ৫-৬ কিলোমিটার দূরে একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। কয়েক জনের মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে।”

পুলিশের এডিজি প্রতাপ রেড্ডি বিস্ফোরণের বিষয়টি সুনিশ্চিত করে জানান, শিবমোগা গ্রামীণ থানার কাছাকাছি এলাকাতেই বিস্ফোরণ হয়েছে। একটা ক্ষতিগ্রস্ত ট্রাক দেখতে পাওয়া গিয়েছে। তবে এটা স্পষ্ট নয় যে ট্রাকে কোনও বিস্ফোরক ছিল কি না বা বিস্ফোরণে ট্রাকটি ক্ষতিগ্রস্ত হয়েছে কি না।

রেড্ডি বলেন, “কয়েক জনের মৃত্যু হয়েছে। তবে পুলিশ বিস্ফোরণস্থলে ঢুকতে পারেনি। আশঙ্কা করা হচ্ছে আরও বিস্ফোরক থাকতে পারে সেখানে। তবে গোটা এলাকা ইতিমধ্যেই সিল করে দেওয়া হয়েছে।”

‘রহস্যময়’ এই শব্দ এবং কম্পনে শিবমোগা জুড়ে আতঙ্ক তৈরি হয়েছে। কয়েক মাস আগে এমনই একটি জোরালো শব্দে কেঁপে ওঠে বেঙ্গালুরু। সে সময়ও বিস্ফোরণ হয়েছে বলে প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল। আতঙ্কও ছড়িয়েছিল ঘটনাটি ঘিরে। যদিও পরে জানা যায়, ভারতীয় বায়ুসেনার এক যুদ্ধবিমানের মহড়ার সময় তার ‘সোনিক বুম ব্যারিয়ার’ ভেঙে যাওয়ায় তীব্র আওয়াজে কেঁপে ওঠে গোটা বেঙ্গালুরু শহর। এটা তেমনই কোনও ঘটনা কিনা তা-ও খতিয়ে দেখছে পুলিশ।

তবে এটা যে ভূমিকম্প নয় তা জানিয়েছেন জেলার বিপর্যয় দফতরের আধিকারিক জগদীশ। এক সংবাদ সংস্থাকে তিনি জানান, তাঁদের যন্ত্রে ভূমিকম্পের কোনও তথ্য ধরা পড়েনি।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর