বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪ | ২৬ বৈশাখ, ১৪৩১ | ২৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

আমেরিকায় নতুন দিন: বাইডেন


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২০ জানুয়ারি, ২০২১ ৮:৪৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আর কিছুক্ষণ পর জো বাইডেন যুগে প্রবেশ করছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় আজ বুধবার দুপুরে ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে অভিষেক হচ্ছে তাঁর। প্রধান বিচারপতির মাধ্যমে শপথবাক্য পাঠ করে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন বাইডেন।

এরই মধ্যে ওয়াশিংটন ডিসিতে এসে পৌঁছেছেন নবনির্বাচিত এই প্রেসিডেন্ট। নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আগে টুইট করেছেন জো বাইডেন। টুইটে তিনি লিখেছেন, আমেরিকায় নতুন একটি দিন।

একই সঙ্গে সহযোগী বিচারপতি সোনিয়া সোটোমেওরের কাছে শপথবাক্য পড়ে দায়িত্ব নেবেন দেশটির প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

বাইডেনের অভিষেক উপলক্ষে ওয়াশিংটন ডিসিসহ প্রতিটি শহরেই এবার নেওয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। তবে নভেল করোনাভাইরাসের প্রকোপের কারণে নেই গণজমায়েতের সুযোগ। ঘরে বসেই নতুন প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার আনুষ্ঠানিকতা দেখতে হবে মার্কিনিদের। বাইডেনের অভিষেক উপলক্ষে ওয়াশিংটন ডিসির ন্যাশনাল মলের পুরো চত্বর মুড়ে দেওয়া হয় এক লাখ ৯১ হাজার ৫০০ পতাকা দিয়ে। যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ও টেরিটরির নির্দেশক ৫৬টি পিলারে করা হয় মনোমুগ্ধকর আলোকসজ্জা।

ওয়াশিংটন ডিসিতে বাইডেনের শপথ উপলক্ষে নিশ্ছিদ্র নিরাপত্তায় কাজ করেছে ২৫ হাজার সেনাসদস্য। সঙ্গে আছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যও।

নিরাপত্তা ব্যবস্থার এত কড়াকড়ি থাকলেও বাইডেনের শপথে ওয়াশিংটন ডিসি থাকবে জনমানবশূন্য। যদিও অভ্যন্তরীণ হুমকির কোনো ইঙ্গিত নেই বলে জানিয়েছেন দেশটির অস্থায়ী প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর