বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪ | ৫ বৈশাখ, ১৪৩১ | ৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

ভিন্ন এক শপথ অনুষ্ঠানের অপেক্ষায় বিশ্ব

বাইডেনের অভিষেক, ট্রাম্পের বিদায়


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২০ জানুয়ারি, ২০২১ ৯:৫০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

যুক্তরাষ্ট্রে চার বছরের মেয়াদ শেষে বিদায় নিচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসাথে নতুন প্রেসিডেন্ট হিসেবে অভিষেক হতে যাচ্ছে জো বাইডেনের। তার সাথে শপথ নেবেন ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস।

হোয়াইট হাউজ ছাড়ার আগে বিদায়ী ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘আমরা যা করতে এসেছিলাম, সেগুলো তো করেছিই, আরো অনেক কিছু করেছি।’

ইউটিউবে পোস্ট করা একটি ভিডিও বার্তায় ট্রাম্প বলেন যে, তিনি অনেক ‘কঠিন লড়াইয়ের মোকাবেলা করেছেন, সবচেয়ে শক্ত লড়াই…কারণ আপনারা আমাকে এজন্যই নির্বাচিত করেছিলেন।’

গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের কাছে পরাজিত হলেও এখনো ওই ফলাফল পুরোপুরি মেনে নেননি ডোনাল্ড ট্রাম্প।

ভিডিও বার্তায় ডোনাল্ড ট্রাম্প বিদায়বেলাতেও রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের নাম উচ্চারণ করেননি।

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আজ বুধবার (২০ জানুয়ারি) দেশটির স্থানীয় সময় বেলা ১১টায় (বাংলাদেশ সময় বুধবার রাত ১০টা) শপথ নেবেন ডেমোক্র্যাট দলের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তার সঙ্গে কমলা হ্যারিস ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন।

সাধারণত যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের অভিষেক হয়ে থাকে আনন্দমুখর পরিবেশে। লাখ লাখ মানুষ অভিষেক অনুষ্ঠান উদযাপন করতে ওয়াশিংটন ডিসিতে জড়ো হন। আমন্ত্রিত অতিথি ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে অনুষ্ঠান দেখতে আসে মানুষ। কিন্তু এবার সেই চিরচেনা দৃশ্যের দেখা মিলছে না শপথ অনুষ্ঠানে। এবারের শপথ অনুষ্ঠানে ওয়াশিংটন ডিসি ভূতুড়ে নগরীতে পরিণত হয়েছে। সেনাবেষ্টনির মধ্যেই শপথ নিতে হবে বাইডেন ও হ্যারিসকে। যা মার্কিনীরা তাদের ইতিহাসে কখনো দেখেনি। তবে অনুষ্ঠানে নামিদামি সব তারকার উপস্থিতি মিলবে।

শপথ অনুষ্ঠানে সম্ভাব্য অভ্যন্তরীণ হামলা এড়াতে ওয়াশিংটনে নজিরবীহিন নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে ২৫ হাজার ন্যাশনাল গার্ড সেনা। বন্ধ করা হয়েছে বেশকিছু রাস্তা, চলাচলেও আরোপ করা হয়েছে কড়াকড়ি।

গত ৬ জানুয়ারি দেশটির ক্যাপিটল হিলের সহিংসতার পর এই নিরাপত্তা ব্যবস্থা কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও আগামী কয়েকদিন রাজধানী ওয়াশিংটন ডিসিতে সব ধরনের সভা সমাবেশে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন প্রশাসন।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) ডেলওয়ার থেকে ওয়াশিংটনে যাওয়ার আগে আবেগঘন এক বক্তব্য রাখেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় সবাইকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, তার নতুন পথ ভঙ্গুর হলেও একে মোকাবিলা করে যুক্তরাষ্ট্রকে সামনে এগিয়ে নিয়ে যাবেন তিনি। এরপরে ওয়াশিংটন পৌঁছে লিংকন মেমোরিয়ালে করোনায় মৃতদের প্রতি শ্রদ্ধা জানান বাইডেন ও কমলা হ্যারিস।

এদিকে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ১৬০ বছরের মার্কিন ঐতিহ্য উপেক্ষা করে ঘোষণা দিয়েছেন, তিনি বাইডেনের অভিষেক অনুষ্ঠানে অংশ নেবেন না। তবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের শপথ অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে।

১৮৬৯ সালে সর্বশেষ অ্যান্ড্রু জনসনের পর এই প্রথম আবার এ ধরণের ঘটনা ঘটতে যাচ্ছে। বুধবারই ট্রাম্প হোয়াইট হাউজ ছেড়ে ফ্লোরিডায় তার অবকাশ যাপন কেন্দ্রের উদ্দেশে যাত্রা করবেন।

‘সহিংসতায় উস্কানি দেয়ার অভিযোগে’ অভিশংসিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে তিনি দুবার অভিশংসিত হয়েছেন।

প্রথমবার অভিশংসন থেকে সেনেটে তিনি অব্যাহতি পেয়েছিলেন। কিন্তু এবার যদি তিনি সেনেটে দোষী সাব্যস্ত হন, তাহলে তিনি আর কখনো কোনো নির্বাচনে অংশ নিতে পারবেন না।

বাইডেনের শপথের চার ঘণ্টা আগে হোয়াইট হাউজ থেকে বিদায় নেবেন ডোনাল্ড ট্রাম্প। দেশটির স্থানীয় সময় বুধবার সকালে একটি বিদায়ী লালগালিচা সংবর্ধনা অনুষ্ঠানের মধ্য দিয়ে তিনি ওয়াশিংটন ছাড়ার পরিকল্পনা করছেন। মেরিল্যান্ড সামরিক ঘাঁটিতে তার বিদায় অনুষ্ঠান হবে।

বুধবার (২০ জানুয়ারি) শপথ নেওয়ার পরপরই নতুন প্রেসিডেন্ট জো বাইডেন সপরিবারে হোয়াইট হাউজে উঠবেন এবং একই দিনে জাতির উদ্দেশে ভাষণ দেবেন তিনি।

তথ্য সূত্র: বিবিসি, সিএনএন, এএফপি

 

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর