বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২ | ২২ অগ্রহায়ণ, ১৪২৯ | ১২ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা আন্তর্জাতিক

ভূমিকম্পে বিপর্যস্ত ইন্দোনেশিয়া, নিহত বেড়ে ৬৭


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৬ জানুয়ারি, ২০২১ ৪:০৯ : অপরাহ্ণ

ইন্দোনেশিয়ায় আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬৭ জনে দাঁড়িয়েছে। ভূমিকম্পে কমপক্ষে ৬৩৭ জন আহত হন এবং ১৫ হাজারের মতো বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছেন। মৃত ও নিখোঁজের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার (১৫ জানুয়ারি) দেশটির সুলাওসি দ্বীপে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। দেশটির মাজেনা শহর থেকে মাত্র ৬ কিলোমিটার উত্তর-পূর্বে ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল।

ইন্দোনেশিয়ার ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটির প্রধান জান জিলফান্ড সিএনএনকে বলেছেন, নিহত এবং নিখোঁজ লোকের সংখ্যা আরও বাড়তে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, মামুজুতে ৩৪ জন লোকের মৃত্যু হয়েছে এবং মাজেনায় আরও ৮ জন মারা গেছে। এছাড়া মাজেনাতে অন্তত ৬৩৭ জন আহত হয়েছে এবং ১৫ হাজার লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। সেইসঙ্গে এই অঞ্চলে ৩০০ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

উদ্ধারকর্মীরা জানিয়েছে, এখনো অনেক লোক ভবনের ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছে। ভূমিকম্পে মামুজির চারটি হাসপাতাল ক্ষতিগ্রস্থ হয়েছে।

সুলাওসি দ্বীপের তথ্য ও যোগাযোগ বিভাগের প্রধান সফরুদ্দিন সানুসি বলেছেন, ভবনের ধ্বংসস্তূপের নিচে আটকা পড়াদের উদ্ধার করাই এখন আমাদের প্রথম অগ্রাধিকার। মামুহুতে প্রায় অর্ধ ডজন ভবন পুরোপুরি ভেঙে পড়েছে। মামুজির বেশিরভাগ মানুষ অন্য যায়গায় সরে গেছে।


আরও খবর