শুক্রবার, ২৪ মে, ২০২৪ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৫ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

সিরিয়ায় ইসরাইলের দফায় দফায় বিমান হামলা, ৪০ জন নিহত


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৩ জানুয়ারি, ২০২১ ১০:০৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সিরিয়ার উত্তরাঞ্চলে ইরাক সীমান্তের কাছে ইহুদিবাদী ইসরাইল আবার বিমান হামলা চালিয়েছে। হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে। বুধবার (১৩ জানুয়ারি) সিরিয়ার পূর্বাঞ্চলের বিভিন্ন জায়গায় সামরিক বাহিনী ও অস্ত্র ভাণ্ডারের অবস্থান লক্ষ্য করে এ হামলা চালায় ইহুদিবাদী দেশটি। ব্রিটেনভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়া-ইরাকের সীমান্তবর্তী এলাকায় ২০ বারের বেশি বিমান হামলা চালায় ইসরাইল।

সিরিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ সংস্থা সানা জানিয়েছে, ইরাক সীমান্তের নিকটস্থ শহর দেইর আল-জোর, মায়াদিন ও বুকামাল শহর এবং এর আশপাশে আক্রমণ চালানো হয়।

বিরোধীদের যুদ্ধ পর্যবেক্ষণ করা একটি সংস্থার তথ্যমতে, হামলায় কয়েক ডজন যোদ্ধা নিহত ও আহত হয়েছেন।

সংস্থাটি বলছে, দেইর আর জোর ও ইরাক সীমান্তে অন্তত ১৮টি আক্রমণ করা হয় এবং অনেক অস্ত্র ব্যবহার করা হয়।

ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, হামলায় ৪০ জন মানুষ নিহত হয়েছেন। এর মধ্যে রয়েছেন ১৩ জন সিরিয়ার ও ৩১ জন ইরান সমর্থিত যোদ্ধা। হামলায় ৩৭ জন আহত হয় বলেও জানায় সংস্থাটি।

এ আক্রমণের ব্যাপারে খোঁজখবর রাখা একজন মার্কিন গোয়েন্দা কর্মকর্তা বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) বলেন, মার্কিন গোয়েন্দা সহায়তায়ই আক্রমণটি করা হয়েছে এবং টার্গেট করা হয়েছে ইরানি অস্ত্র সরবরাহের গুদামগুলোকে।

এদিকে ইউরোপ ভিত্তিক একটি সংস্থার হয়ে দেইর আল-জোরে কাজ করা ওমর আবু লাইলা জানিয়েছেন, ‘তারা ইরানি অবস্থানগুলো পুড়িয়ে দিয়েছে।’

এক সপ্তাহের কম সময়ের মধ্যে এটা সিরিয়ায় ইসরাইলের দ্বিতীয় হামলা। এর আগে গত ৭ জানুয়ারি দক্ষিণ সিরিয়া ও রাজধানী দামেস্কের দক্ষিণাঞ্চলে হামলায় চালায় ইসরাইল। এতে ইরানপন্থী তিনজন যোদ্ধা নিহত হয়েছিলেন।

গত বছরে সিরিয়ায় ৫০টির বেশি স্থানে হামলা চালায় ইসরাইল। এতে হতাহত হয় অনেকে।

সূত্র : ডেইলি সাবাহ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর