রবিবার, ২৭ নভেম্বর, ২০২২ | ১২ অগ্রহায়ণ, ১৪২৯ | ২ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা চসিক নির্বাচন স্পেশাল

চট্টগ্রামে নির্বাচনী সহিংসতা: আ’লীগের বিদ্রোহী প্রার্থী কাদেরের বিরুদ্ধে হত্যা মামলা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৩ জানুয়ারি, ২০২১ ১১:১২ : পূর্বাহ্ণ

চট্টগ্রাম নগরীর ২৮ নম্বর পাঠানটুলি ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী নজরুল ইসলাম বাহাদুরের গণসংযোগে গুলি বর্ষণের ঘটনায় বিদ্রোহী প্রার্থী আবদুল কাদেরসহ ১৩ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের হয়েছে। মঙ্গলবার (১২ জানুয়ারি) রাতে নগরীর ডবলমুরিং থানায় এই মামলা দায়ের হয়।গতরাতে তাদের আটকের পর হত্যা মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় মোগলটুলী মগপুকুরপাড় এলাকায় আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী নজরুল ইসলাম বাহাদুরের  গণসংযোগের পেছন থেকে ১০-১৫ জন সশস্ত্র যুবক অতর্কিত গুলি চালায়। এতে আজগর আলী বাবুল (৫৫) নামে নজরুল ইসলাম বাহাদুরের এক সমর্থক মারা যান। এছাড়া মাহবুব নামের তার আরও এক সমর্থক আহত হন।

এ সময় মগপুকুর পাড় আজুশাহ মাজার লেন এলাকায় গণসংযোগ করছিলেন আওয়ামী লীগের বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী আবদুল কাদের।

নজরুল ইসলাম বাহাদুরের  গণসংযোগে হামলার পর ওই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। বাহাদুরের অনুসারীরা ক্ষুব্ধ হয়ে মগপুকুর পাড় আজুশাহ মাজার লেন এলাকায় গিয়ে বিক্ষোভ শুরু করেন। এসময় তারা আজিম ম্যানসনে অবস্থান করা বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী আবদুল কাদের ও তার সমর্থকদের ঘেরাও করে ফেলেন। এরপর ডিবি পুলিশ ওই ভবনে গিয়ে আবদুল কাদেরসহ ২৬ জনকে আটক করে নিয়ে আসেন। আবদুল কাদেরকে মাথায় হেলমেট পরিয়ে বের করে আনা হয়।

২৬ জনকে আটক করা হলেও পরে ডিবি পুলিশ যাচাই-বাছাই করে ১৩ জনকে ছেড়ে দেয়। বাকি ১৩ জনকে হত্যা মামলায় গ্রেফতার দেখানো হয়।

ডিবি পুলিশ (পশ্চিম) জোনের অতিরিক্ত উপ কমিশনার আবুল কালাম শাহিদ রাজনীতি সংবাদকে বলেন, মোগলটুলী মগপুকুরপাড় এলাকায় নির্বাচনী সংঘাতের ঘটনায় বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী আবদুল কাদেরসহ ১৩ জনকে হত্যা মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। আমরা বিষয়টি তদন্ত করছি।

ঘটনাস্থল থেকে তিনটি গুলির খোসা উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন ডিবি পুলিশ (পশ্চিম) জোনের সহকারী কমিশনার কাজল কান্তি চৌধুরী।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী নজরুল ইসলাম বাহাদুর সন্ধ্যায় মোগলটুলী এলাকায় গণসংযোগ করছিলেন। তার গণসংযোগের বহরে আওয়ামী লীগের শতাধিক নেতাকর্মী ছিলেন। হঠাৎ গণসংযোগের পেছন থেকে ১০-১৫ জন সশস্ত্র যুবক অতর্কিত গুলি চালায়। এতে আজগর আলী বাবুল ও মাহবুব গুলিবিদ্ধ হয়।

আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী নজরুল ইসলাম বাহাদুর জানিয়েছেন, বিদ্রোহী প্রার্থী আবদুল কাদেরের উপস্থিতিতে সন্ত্রাসীরা গুলি চালিয়েছে।

সিটি করপোরেশন ২৮ নম্বর পাঠানটুলি ওয়ার্ডে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন নজরুল ইসলাম বাহাদুর। তিনি প্রয়াত মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী। সদ্য সাবেক কাউন্সিলর আবদুল কাদের আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত। নির্বাচনের প্রথম তফসিল ঘোষণার পর থেকে দুই প্রার্থীর মধ্যে দ্বন্দ্ব চলে আসছিল।


আরও খবর