শুক্রবার, ২৪ মে, ২০২৪ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৫ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

একাত্তরের গণহত্যার জন্য পাকিস্তানকে সরকারিভাবে ক্ষমা চাওয়ার প্রস্তাব


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৭ জানুয়ারি, ২০২১ ৬:৩০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

একাত্তরের মুক্তিযুদ্ধে গণহত্যার জন্য পাকিস্তানকে সরকারিভাবে ক্ষমা চাওয়ার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বাংলাদেশে নবনিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সাথে সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এ প্রস্তাব দেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী হাইকমিশনারকে স্বাগত জানিয়ে বলেন, সরকারের পররাষ্ট্র নীতিতে অগ্রাধিকার হলো সব প্রতিবেশী দেশের সাথে সম্পর্ক বিস্তৃত করা। এ চেতনার আলোকে আমরা পাকিস্তানের সাথে কাজ চালিয়ে যাওয়ার অপেক্ষায় আছি।

শাহরিয়ার আলম বিদ্যমান সাফটা চুক্তি ব্যবহার করে আরো বাংলাদেশি পণ্যের পাকিস্তানে প্রবেশ, নেতিবাচক তালিকা শিথিল ও বাণিজ্য বাধা দূর করার আহ্বান জানান।

তিনি একাত্তরের মুক্তিযুদ্ধে গণহত্যার জন্য পাকিস্তানের কাছ থেকে সরকারি ক্ষমা চাওয়ার প্রস্তাব, বাংলাদেশে আটকা পড়া পাকিস্তানিদের প্রত্যাবাসন সমাপ্তকরণ, এবং সম্পত্তির বিভাজনের বিষয়টি নিষ্পত্তিসহ পাকিস্তানের সাথে ঝুলে থাকা দ্বিপক্ষীয় ইস্যুগুলো সমাধানের গুরুত্ব দেন। সাফটা চুক্তিকে কাজে লাগিয়ে বাণিজ্য বাধাগুলো সরিয়ে আরও বেশি বাংলাদেশি পণ্যের প্রবেশাধিকারের জন্য তিনি পাকিস্তানকে আহ্বান জানান।

পাকিস্তানের হাই কমিশনার, দেশটির সরকার ও জনগণের পক্ষ থেকে বাংলাদেশের কাছে আন্তরিক শুভেচ্ছা বার্তা প্রতিমন্ত্রীর কাছে পৌঁছে দেন। সহযোগিতার প্রতিটি সম্ভাব্য ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তিনি যথাসাধ্য চেষ্টা করবেন বলে পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে আশ্বস্ত করেন।

সূত্র: ইউএনবি

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর