বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২ | ২২ অগ্রহায়ণ, ১৪২৯ | ১২ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা দেশজুড়ে

রাস্তায় খোঁড়াখুঁড়ি, ঢাকা ওয়াসার বিরুদ্ধে ডিএনসিসির জিডি


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৬ ডিসেম্বর, ২০২০ ৯:৫৭ : অপরাহ্ণ

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় অনুমতি ছাড়া সড়ক খোঁড়ায় ঢাকা ওয়াসার বিরুদ্ধে জিডি করেছে ডিএনসিসি। আজ শনিবার (২৬ ডিসেম্বর) ডিএনসিসির অঞ্চল-১ এর প্রকৌশল বিভাগের কার্য সহকারী সোলায়মান কবীর ঢাকা ওয়াসার বিরুদ্ধে জিডি করেন।

৫ মাস আগে সংস্কার করা উত্তরা ৭ নম্বর সেক্টরের রাস্তা বিনা অনুমতিতে খুঁড়ে ফেলে ঢাকা ওয়াসা নিয়োজিত ঠিকাদার। এর বিরুদ্ধে উত্তরা পশ্চিম থানায় এই সাধারণ ডায়েরি (জিডি) করে ডিএনসিসি।

জিডিতে বলা হয়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের উত্তরার ১ নম্বর ওয়ার্ডের ৭ নম্বর সেক্টরের ৯/বি, ১৩ ও ৩৪ নম্বর বাসায় সামনের রাস্তায় শনিবার ওয়াসার নিয়োজিত ঠিকাদার ‘চায়না পেট্রোলিয়াম পাইপলাইন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড’ বিনা অনুমতিতে রাস্তা খনন করে ভূ-গর্ভস্থ পানির লাইন স্থাপন কাজ করছে। এতে ডিএনসিসি রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। এ ছাড়া জনসাধারণ এবং যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে।

উল্লেখ্য, সিটি করপোরেশন এলাকায় সড়ক খোঁড়াখুঁড়ির কারণে জনগণের ভোগান্তি কমাতে ‘ঢাকা মহানগরীর সড়ক খনন নীতিমালা-২০১৯’ করা হয়েছে। ঢাকার দুই সিটি করপোরেশন ছাড়াও ঢাকা ওয়াসা, তিতাস গ্যাস, ডিপিডিসি, ডেসকো, বিটিসিএলের মতামত ও সুপারিশ নিয়ে নীতিমালাটি চূড়ান্ত করা হয়।

সড়ক খনন নীতিমালা অনুযায়ী, কোনো সড়কের পুরোটা একসঙ্গে খোঁড়া যাবে না। মাসের পর মাস একটানা কোনো সড়ক খোঁড়া যাবে না। ১৫ দিনকে কয়েকটি ভাগে ভাগ করে কাজ করতে হবে। তবে বিশেষ ক্ষেত্রে ৩০ দিনের খনন কাজের জন্য অনুমতি দেওয়া হবে। বিভিন্ন সংস্থা থেকে নিয়োজিত ঠিকাদারদের চুক্তিতে নীতিমালার সব শর্ত মেনে চলার বাধ্যবাধকতা যুক্ত থাকবে। নীতিমালার কোনো শর্তের ব্যত্যয় হলে ঠিকাদারকে জরিমানা বা শাস্তি দেওয়া হবে।


আরও খবর