বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২ | ২২ অগ্রহায়ণ, ১৪২৯ | ১২ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা আন্তর্জাতিক

গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৬ ডিসেম্বর, ২০২০ ১২:২৬ : অপরাহ্ণ

ফিলিস্তিনের গাজায় শুক্রবার (২৫ ডিসেম্বর) রাতে বিমান হামলা চালিয়েছে ইসরাইলের যুদ্ধবিমান। রুশ গণমাধ্যম আরটির তথ্য মতে, (২৫ ডিসেম্বর) শুক্রবার অবরুদ্ধ গাজা উপত্যকায় জঙ্গি বিমান নিয়ে ঢুকে পড়ে ইসরাইলি বাহিনী। এসময় হামাসের কয়েকটি গোপন আস্তানা গুঁড়িয়ে দেয়ার দাবি করে তারা।

ইসরাইলি হামলায় গাজার পূর্বাঞ্চলে আল-তুফা এলাকায় শিশুদের একটি হাসপাতাল, একটি আবাসিক এলাকা ও একটি বিকলাঙ্গদের পুনর্বাসন কেন্দ্রের ব্যাপক ক্ষতি হয়েছে।

ইসরাইলি কর্তৃপক্ষ দাবি করছে, তারা হামাসের অস্ত্রভাণ্ডার, মাটির নিচে সামরিক স্থাপনা ও সামরিক চেকপোস্ট লক্ষ্য করে ওই হামলা চালিয়েছে।

ইসরাইলের প্রতিরক্ষা দফতরের দাবি, বিশ্বব্যাপী বড়দিনের উৎসব চলাকালে ইসরাইলের দক্ষিণাঞ্চলীয় শহর আশকেলুনে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ছোঁড়ে হামাস। কিন্তু ইসরাইলের আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা তা প্রতিহত করতে সক্ষম হয়।

জবাবে গাজা উপত্যাকায় হামাসের স্থাপনায় হামলা চালানোর দাবি করেছে তেল আবিব। বিমান হামলায় বেশ কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে।

প্রায় একমাস পর উভয়পক্ষের পাল্টাপাল্টি হামলায় এখন পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া যায়নি। তবে বিমান হামলায় গাজার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ ইসরাইলের বিমান হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে।

২০০৭ সাল থেকেই গাজা অবরোধ করে রেখেছে ইসরাইল। এতে খাদ্য ও জরুরি ওষুধসহ মানবিক সঙ্কটের মধ্যে রয়েছে বাসিন্দারা। অবরোধ তুলে নেয়ার দাবি জানালেও এতে কোন কাজ হয়নি।

ইসরাইলি আগ্রাসন এবং নিজেদের অধিকার ফিরে পেতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে ফিলিস্তিনিরা। তাদের আন্দোলনকে সন্ত্রাসী কার্যক্রম অ্যাখা দিয়ে আসছে তেল আবিব। ইসরাইলি বাহিনীর ছোঁড়া গুলিতে প্রাণ হারাচ্ছেন বহু মানুষ।

ফিলিস্তিনিদের উপর দমন-পীড়ন চালানোকে অপরাধমূলক কর্মকাণ্ড বলে অভিহিত করে ইসরাইলের বিরুদ্ধে নিন্দা জানিয়ে আসছে জাতিসংঘ।


আরও খবর