রবিবার, ১৪ জুলাই, ২০২৪ | ৩০ আষাঢ়, ১৪৩১ | ৭ মহর্‌রম, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

এবার হংকংয়ে করোনার নতুন ধরন শনাক্ত


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৩ ডিসেম্বর, ২০২০ ১১:২৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

যুক্তরাজ্যের পর এবার হংকংয়ে শনাক্ত হলো নতুন ধরণের করোনাভাইরাস। সম্প্রতি যুক্তরাজ্য থেকে দেশে ফেরা দুই শিক্ষার্থীর শরীরে এই নতুন ভাইরাসটি শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, হংকংয়ের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে যুক্তরাজ্যফেরত দুই শিক্ষার্থীর শরীরে বুধবার ভাইরাসটির পরিবর্তিত রূপ শনাক্ত হয়েছে। করোনাভাইরাসের ব্রিটিশ ধরনটি ৭০ শতাংশ বেশি সংক্রামক। আগের চেয়ে এটি আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কয়েকদিন আগে যুক্তরাজ্য ঘোষণা দেয়, দেশটিতে করোনার একটি নতুন ধরনের শনাক্ত হয়েছে এবং এটি খুব দ্রুত সংক্রামক।

হংকংয়ের স্বাস্থ্য সুরক্ষা কেন্দ্রের সংক্রামক রোগ শাখার প্রধান ডা. চুয়াং শুক-কুয়ান এক বিবৃতিতে বলেন, গত ডিসেম্বরে যুক্তরাজ্য থেকে ফেরা ওই দুই শিক্ষার্থীর শরীরে পাওয়া ভাইরাসের নমুনার সঙ্গে যুক্তরাজ্যে ছড়িয়ে পড়া করোনার ধরনটির মিল রয়েছে। এ বিষয়ে আরো পরীক্ষা-নিরীক্ষা দরকার।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ২ কোটি ২৫ লাখ ডোজ টিকা নিশ্চিত করেছে হংকং। হংকং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে ৭৫ লাখ ডোজ সংগ্রহ করছে। এর আগে চীনের সিনোভ্যাকের কাছ থেকে ৭৫ লাখ এবং ফোসান ফার্মা-বায়োএনটেকের কাছ থেকে ৭৫ লাখ ডোজের অর্ডার দেয় দেশটি। তারা আরো ৭৫ লাখ টিকার ডোজের জন্য চতুর্থ উৎস খুঁজছে বলেও জানিয়েছে।

করোনার ব্রিটিশ ধরনটি ৭০ শতাংশ বেশি সংক্রামক। আগের চেয়ে এটি আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
এ ঘোষণায় বিশ্বজুড়ে আতঙ্ক তৈরি হয়। যার জেরে যুক্তরাজ্যের সঙ্গে ৪০টি দেশ ফ্লাইট যোগাযোগ বন্ধ করে দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, যুক্তরাজ্য ছাড়াও করোনাভাইরাসের নতুন এ ধরনটি ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং অস্ট্রেলিয়াতে পাওয়া গেছে। এ ছাড়া দক্ষিণ আফ্রিকায় মিলেছে আরো একটি ধরণ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর