fbpx





বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২ | ২১ আশ্বিন, ১৪২৯ | ৯ রবিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা আন্তর্জাতিক

আমেরিকার পর এবার চাঁদের মাটিতে পতাকা ওড়ালো চীন


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৫ ডিসেম্বর, ২০২০ ১২:১৪ : অপরাহ্ণ

চাঁদের মাটিতে প্রথম দেশ হিসাবে পতাকা উত্তোলন করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র ৷ এর ৫০ বছরেরও বেশি সময় পর দ্বিতীয় দেশ হিসেবে সেই কাজ করে দেখাল চীন। শুক্রবার চীনের মহাকাশ সংস্থা সোশ্যাল মিডিয়ায় একটি ছবি প্রকাশ করেছে । সেখানেই তারা জানিয়েছে চাঁদের মাটিতে দেশের পতাকা ওড়ানো হয়েছে৷ ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, চাঁদের পৃষ্ঠ থেকে নমুনা সংগ্রহ করতে পাঠানো চীনের একটি চন্দ্রযান গত মঙ্গলবার সফলভাবে সেখানে অবতরণ করেছে। প্রায় দু’কেজি নমুনা সংগ্রহ করে তারা আবার পৃথিবীতে ফিরে আসবে, এমনটাই জানিয়েছে চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)৷

ল্যান্ডারটি কোনও মহাকাশযানের সঙ্গে সংযোগ স্থাপন না করে চাঁদের কক্ষপথ থেকে বেরিয়ে কয়েক দিনের মধ্যে পৃথিবীতে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে৷ চিনের পাঠানো মহাকাশযান ‘চ্যাং-৫’ বুধবার (২ ডিসেম্বর) চাঁদের নমুনা সংগ্রহ করে ৷ এরপর বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) চাঁদের মাটিতে দেশের পতাকা ওড়ায়। ওই মুহূর্তের কয়েকটি ছবিও প্রকাশ করেছে মহাকাশ সংস্থা সিএনএসএ ৷ ১৯৬৯ সালে অ্যাপেলো ১১ মিশনের সময় চাঁদে প্রথম পতাকা উড়িয়েছিলেন আমেরিকান নভোচারী বাজ অলড্রিন ৷ এরপর ১৯৭২ সাল পর্যন্ত চালানো পরের পাঁচটি অভিযানেও চাঁদে ওড়ানো হয় আমেরিকার পতাকা।

গত ৪৪ বছরের মধ্যে প্রথমবারের মতো পৃথিবীতে আনা হয়েছে চন্দ্রশিলা । বিজ্ঞানীরা আশা করছিলেন যে, এটি চাঁদের আগ্নেয়গিরির ক্রিয়াকলাপ সম্পর্কে তথ্য সরবরাহ করতে সাহায্য করবে ৷ চীনের অন্যান্য মহাকাশ কর্মসূচির মধ্যে রয়েছে ২০২২ সালের মধ্যে নিজস্ব স্পেস স্টেশন তৈরি করা এবং ২০২৯ সালের মধ্যে বৃহস্পতি গ্রহের কাছে একটি অনুসন্ধান চালানো।


আরও খবর