বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ | ১২ বৈশাখ, ১৪৩১ | ১৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

করোনা জয়ের পাঁচ দিনের মাথায় ৮ ঘন্টায় পর্বতশৃঙ্গ জয় করলেন আখলাকুর


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২ ডিসেম্বর, ২০২০ ১১:৫০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

মাত্র ৮ ঘন্টা সময়ের মধ্যে ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রুস পর্বত জয় করে রেকর্ড গড়েছেন পর্বতারোহী আখলাকুর রহমান (আকি রহমান)।

যুক্তরাজী প্রবাসী আখলাকুর সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের বাউধরন গ্রামের মৃত ইছকন্দর আলীর ছেলে।

রেকর্ড সংখ্যক কম সময়ে (মাত্র ৮ ঘন্টায়) ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রুস জয় করেন আখলাকুর রহমান। করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে সুস্থ হওয়ার ৫ম দিনে এমন দুঃসাহসিক অভিযান সম্পূন্ন করেন আখলাকুর রহমান।

গত ৭ অক্টোবর রাশিয়ার ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রুস পর্বত জয়ের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন আখলাকুর। পর দিন ৮ অক্টোবর স্থানীয় সময় সকাল ১১টায় রাশিয়ার এলব্রুস ক্যাম্পে যোগ দেন। পরে ওই দিন রাত ১টায় এলব্রুস পর্বত জয়ের মিশন শুরু করে সকাল ৯টায় মিশন সম্পন্ন করেন। মাত্র ৮ ঘন্টায় রাশিয়ার ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রুস পর্বত জয়ের মধ্যে দিয়ে বাঙ্গালি পর্বতারোহীদের শীর্ষে নাম লেখান আখলাকুর রহমান।

পারিবারিক সূত্র জানা যায়, আখলাকুর রহমান মাত্র দেড় বছর বয়সে পরিবারের সঙ্গে পারি জমান যুক্তরাজ্যের ইংল্যান্ডে। তার শৈশব কেটেছে ইংল্যান্ডের ওল্ডহ্যাম শহরে। মাথায় গামছা বেঁধে পর্বত চূড়ায় উঠে ইংল্যান্ড ও বাংলাদেশের জাতীয় পতাকা গায়ে জড়িয়ে প্রদর্শন করেন।

আখলাকুর রহমানের খালাত ভাই জগন্নাথপুর পৌরসভার ইকড়ছই (মোকাম বাড়ি) এলাকার বাসিন্দা সামিনুর রহমান ভূঁইয়া বলেন, প্রাণঘাতি করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে সুস্থ হয়ে এধরনের সাফল্য সত্যিই অবিশ্বাস্য।

উল্লেখ্য, রাশিয়ার ইউরোপীয় অংশের দক্ষিণাংশে, জর্জিয়ার সাথে রাশিয়ার সীমান্তের ঠিক উত্তরে অবস্থিত এলব্রুস পর্বত। পর্বতটি ককেশাস পর্বতমালার সর্বোচ্চ এবং গোটা ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। এলব্রুস পর্বতের দুইটি জ্বালামুখ আছে। একটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৫,৬৪২ মিটার (১৮,৫১০ ফুট) এবং অপরটি ৫,৫৯৫ মিটার (১৮.৩৫৫ ফুট) উঁচুতে অবস্থিত। পর্বতের উপরে বেশকিছু বিশালাকার হিমবাহ আছে যেগুলি থেকে পানি গলে কুবান ও অন্যান্য নদীতে পড়েছে।

সূত্র: সিলেট মিরর

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর