বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২ | ২২ অগ্রহায়ণ, ১৪২৯ | ১২ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা আন্তর্জাতিক

অবশেষে ক্ষমতা হস্তান্তরে রাজি হলেন ট্রাম্প


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৪ নভেম্বর, ২০২০ ১০:৫৬ : পূর্বাহ্ণ

শেষ পর্যন্ত ক্ষমতা হস্তান্তরে রাজি হয়েছেন আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বছরের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করতে রাজি হয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন এ খবর দিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘ক্ষমতা হস্তান্তরে ফেডারেল এজেন্সির যা যা করা দরকার তারা তা শুরু করতে পারে।’একই সঙ্গে তিনি নির্বাচনে পরাজয়ের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন।

প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া দেখভালের দায়িত্ব বর্তায় স্বাধীন ফেডারেল প্রতিষ্ঠান জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনের (জিএসএ) ওপর। সংস্থাটি এরই মধ্যে জো বাইডেনকে ‘প্রাথমিকভাবে বিজয়ী’ ঘোষণা করেছে।

জিএসএ বলছে, তারা বাইডেনকে ‘আপাত বিজয়ী’ হিসেবে স্বীকৃতি দিচ্ছে। মূলত মিশিগানে নির্বাচনের ফল আনুষ্ঠানিকভাবে হাতে আসার পরপরই বাইডেনের বিজয় চূড়ান্ত স্বীকৃতি লাভ করেছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের টুইটে বলা হয়, জিএসএ বাইডেন শিবিরকে জানিয়েছে তারা কাজ শুরু করেছে। জিএসএ প্রশাসক এমিলি মারফে এবং তাঁর টিম কাজ শুরু করতে পারে জানিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘দেশের স্বার্থে, আমি এমিলি এবং আমার টিমকে একইভাবে ক্ষমতা হস্তান্তরের কাজ শুরুর পরামর্শ দিয়েছি।’

বাইডেনের দল ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

এক বিবৃতিতে বাইডেন বলেছেন, মহামারি নিয়ন্ত্রণ ও অর্থনীতিতে গতি আনাসহ জাতির সামনে চ্যালেঞ্জগুলো মোকাবিলায় আজকের এই সিদ্ধান্তটি ছিলো প্রয়োজনীয় পদক্ষেপ।

আগামী ২০ জানুয়ারি থেকে প্রেসিডেন্ট হিসেবে কাজ শুরু করতে এরই মধ্যে মন্ত্রিসভার সদস্যদের নামও ঘোষণা করেছেন বাইডেন।

গত ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে জয় পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি ইলেকটোরাল কলেজ ভোট। প্রতিবারের মতো এবারও যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো ফলাফল বিশ্লেষণ করে জো বাইডেনকে শুরু থেকে বিজয়ী ঘোষণা করে। কিন্তু ট্রাম্প ভোট জালিয়াতির অভিযোগ তুলে ফলাফল অস্বীকার করে আসছিলেন।


আরও খবর