মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২ | ২১ আষাঢ়, ১৪২৯ | ৫ জিলহজ, ১৪৪৩

মূলপাতা আন্তর্জাতিক

জর্জিয়ায় ভোটের নিরীক্ষার ফলে বাইডেন জয়ী


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২০ নভেম্বর, ২০২০ ৩:৩৫ : অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়ায় হাড্ডাহাড্ডি লড়াইয়ে সামান্য ব্যবধানে জয়ী হয়েছেন ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন।
সম্প্রতি জর্জিয়ায় ভোটের নিরীক্ষা শেষ করেছে। এতে জালিয়াতির কোনো প্রমাণ পাওয়া যায়নি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন আজ (২০ নভেম্বর) শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, নিরীক্ষা শেষে চূড়ান্ত ফলে জর্জিয়াতে ট্রাম্পকে ১২ হাজার ২৮৪ ভোটে হারিয়েছেন তার প্রতিদ্বন্দ্বী বাইডেন।

জর্জিয়ায় ইলেকটোরাল ভোটের সংখ্যা ১৬টি। ফলে সব অঙ্গরাজ্যের ভোট গণনা শেষে বাইডেনের ঝুলিতে পড়ল ৩০৬টি ইলেকটোরাল ভোট।

এর আগে ২৭০টি ইলেকটোরাল ভোট পাওয়ার পরই ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। ইলেকটোরাল কলেজ সদস্যরা ভোট দেওয়ার আগ পর্যন্ত অনানুষ্ঠানিকভাবে প্রতিবারের নির্বাচনে বিজয়ী ঘোষণার কাজটি মার্কিন গণমাধ্যমগুলোই করে থাকে।

জর্জিয়ার আইন অনুযায়ী, শুক্রবারের মধ্যে নির্বাচনের ফলের সনদ দিতে হবে।

জর্জিয়াতে মোট ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ১৬। জর্জিয়ায় বাইডেন ১৬টি ইলেকটোরাল ভোট পেলেন। এ নিয়ে তার ইলেকটোরাল ভোটের সংখ্যা দাঁড়াল ৩০৬। আর ট্রাম্পের ইলেকটোরাল ভোট ২৩২।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট হতে হলে প্রার্থীকে ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে ২৭০টি পেতে হবে।

নিউইয়র্ক টাইমস জানায়, জর্জিয়ায় রিপাবলিকানরা বিভক্ত হয়ে পড়েছে। দলের নেতাদের মধ্যে বিভাজনের রেখা সুস্পষ্ট হয়ে উঠেছে।

এই বিভাজনের কেন্দ্রে রয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার প্রতি রিপাবলিকানদের নিবেদন কোন মাত্রার হবে, তা নিয়েই এখন দলটির মধ্যে মূল দ্বন্দ্ব।


Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

আরও খবর