সোমবার, ৪ জুলাই, ২০২২ | ২০ আষাঢ়, ১৪২৯ | ৪ জিলহজ, ১৪৪৩

মূলপাতা বিনোদন

হাসপাতালে অভিনেতা আলী যাকের


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৯ নভেম্বর, ২০২০ ১:০৬ : পূর্বাহ্ণ

ক্যানসারে আক্রান্ত জনপ্রিয় অভিনেতা আলী যাকেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গত ১৫ নভেম্বর তাকে রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়।

হাসপতালের পরিচালক ও প্রধান নির্বাহী আল ইমরান জানান, আলী যাকের কয়েক বছর ধরে ক্যানসারে ভুগছেন। তিনি হার্টের জটিলতা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাকে সিসিইউতে রাখা হয়েছে। তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে।

আলী যাকেরর স্ত্রী অভিনেত্রী সারা যাকের বলেন, অনেক দিন ধরেই আলী যাকেরের শারীরিক অবস্থা খারাপ যাচ্ছে। তিনি প্রায় ৪ বছর ধরে ক্যানসারে আক্রান্ত। করোনার এই সংকটে খুবই সতর্কতা অবলম্বন করে চলছিল। কিন্তু চলতি সপ্তাহে শারীরিক অবস্থার একটু অবনতি হয়। তারপর হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার শারীরিক অবস্থা এখন স্থিতিশীল।

ক্যানসারে আক্রান্ত হওয়ার পর আলী যাকের অভিনয় থেকে নিজেকে গুটিয়ে নেন বলে জানান সারা যাকের।

১৯৪৪ সালের ৬ নভেম্বর চট্টগ্রামের রতনপুর ইউনিয়নে জন্মগ্রহণ করেন আলী যাকের। গত ৬ নভেম্বর নিজ বাসায় ঘরোয়া আয়োজনে ৭৬তম জন্মদিন পালন করেন এই অভিনেতা।

১৯৬০ সালে সেন্ট গ্রেগরি থেকে ম্যাট্রিক পাস করে নটরডেমে ভর্তি হন আলী যাকের। সেখান থেকে ইন্টারমিডিয়েট পাস করেন তিনি। এরপর সমাজবিজ্ঞানে স্নাতক করেন। অনার্স পড়াকালেই ছাত্ররাজনীতিতে যোগ দিয়েছিলেন। ছাত্র ইউনিয়ন করতেন। অনার্স শেষ হওয়ার পর অর্থাৎ ১৯৬৭ সালে চলে যান করাচি। সেখানেই প্রথম অভিনয় করেন আলী যাকের। ১৯৬৯ সালে ঢাকায় ফিরেন তিনি।

মঞ্চে নুরুলদীন, গ্যালিলিও ও দেওয়ান গাজীর চরিত্রে অভিনয় করে দর্শকদের হৃদয়ে স্থায়ী আসন তৈরি করেছেন আলী যাকের।

অভিনয়ের বাইরে ‘অচলায়তন’, ‘বাকী ইতিহাস’, ‘সৎ মানুষের খোঁজে’, ‘তৈল সংকট’, ‘এই নিষিদ্ধ পল্লীতে’, ‘কোপেনিকের ক্যাপ্টেন’সহ বেশ কয়েকটি মঞ্চ নাটকের নির্দেশনা দিয়েছেন তিনি।

কাজ করেছেন ‘আজ রবিবার’, ‘বহুব্রীহি’, ‘তথাপি’র মতো দর্শকপ্রিয় টিভি নাটকে।

প্রসঙ্গত, ১৯৭২ সালের আরণ্যক নাট্যদলের ‘কবর’ নাটকে অভিনয়ের মধ্য দিয়ে পথচলা শুরু করেন তিনি। পরবর্তীতে ১৯৭৩ সালে যোগ দেন নাগরিক নাট্য সম্প্রদায়ে। এখনও সেই নাট্যদলে সঙ্গেই সম্পৃক্ত রয়েছেন। অভিনয়, নির্দেশনার বাইরে তিনি একজন নাট্যসংগঠকও; পাশাপাশি যুক্ত আছেন লেখালেখির সঙ্গেও।


Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

আরও খবর