রবিবার, ১৬ জুন, ২০২৪ | ২ আষাঢ়, ১৪৩১ | ৯ জিলহজ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

নির্বাচনের নামে বাসে আগুন কেন: সংসদে প্রশ্ন প্রধানমন্ত্রীর


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৫ নভেম্বর, ২০২০ ১১:৪৬ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশ যখন উন্নয়নের ধারায় তখন নির্বাচন বয়কটের নামে কেন বাসে আগুন, প্রশ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার। নির্বাচন বর্জনের নামে অনেকে দেশে অস্থিতিশীলতা সৃষ্টি করতে চায় বলে অভিযোগ করেন প্রধানমন্ত্রী।

রোববার (১৫ নভেম্বর) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে আনা সাধারণ প্রস্তাবের ওপর আলোচনার সমাপনী বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘কোনও কথা নেই বার্তা নেই, হঠাৎ করে বাসে আগুন দিয়ে অগ্নিসন্ত্রাস। কেন, কী স্বার্থে? কীসের জন্য? নির্বাচন হয়। নির্বাচনে অংশগ্রহণ করার নামে অংশগ্রহণ করে। টাকা-পয়সা যা পায়, পকেটে নিয়ে রেখে দেয়। ইলেকশনের দিন ইলেকশনও করে না। এজেন্টও দেওয়া হয় না। কিছুই করে না। মাঝপথে ইলেকশন বয়কটের নাম দিয়ে, বাসে আগুন দিয়ে পরিস্থিতি সৃষ্টি করতে চায়। এটার উদ্দেশ্যটা কী?’

উল্লেখ্য, গত ১২ নভেম্বর ঢাকার ৯টি স্থানে বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। বেলা ১২টা থেকে বিকাল সাড়ে ৫টার মধ্যে প্রেসক্লাব, গুলিস্তান, মতিঝিল, নয়াবাজার, কাঁটাবন মোড়, শাহজাহানপুর, নয়াপল্টন ভাটারা প্রগতি সরণী কোকাকোলা মোড় ও মতিঝিল এলাকায় পূর্বালী পেট্রল পাম্প এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব সারা বাংলাদেশ ঘুরে বেরিয়েছেন, চষে বেরিয়েছেন। এজন্য তিনি সব জানতেন। আর সেটা জানতেন বলেই এদেশের মানুষের ভাগ্যটা কীভাবে পরিবর্তন হয়, সেটার বিষয়ে তিনি যথেষ্ট সচেতন ছিলেন, এদেশের মানুষের জন্য তিনি কাজ করতে চেয়েছিলেন। আমরা যখনই ক্ষমতায় এসেছি, সেই চেষ্টাটাই করেছি। হয়তো জাতির পিতা যেভাবে চেয়েছিলেন সেভাবে করতে পারিনি। এর মধ্যে এলো করোনাভাইরাস। এই করোনাভাইরাসের কারণে আমাদের কার্যক্রম কিছুটা ব্যাহত হলো। এটা দুর্ভাগ্যজনক, তারপরও বলব সেটা আমরা মোকাবিলা করে চলেছি।

বঙ্গবন্ধু নির্বাচনের পদ্ধতিতে পরিবর্তন চেয়েছিলেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, পঁচাত্তরের পরে যারা ক্ষমতায় এসেছে তারা প্রহসন করে করে নির্বাচনের সিস্টেমটাই নষ্ট করে দিয়েছে। আমরা চেষ্টা করে যাচ্ছি, একটা সিস্টেমে নিয়ে আসতে, কিন্তু এটা তো হয়ে গেছে। এটাই আমাদের লক্ষ্য। বাংলাদেশ আওয়ামী লীগ সে চেষ্টাটাই করে যাচ্ছে।

জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ‘প্রদর্শনীতে বঙ্গবন্ধু’ নামে প্যাভিলিয়ন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশকে স্বরণীয় করে রাখতে বিকেলে প্রধানমন্ত্রী এর উদ্বোধন করেন। উদ্বোধনের সময় প্যাভিলিয়নের বিশাল পর্দায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের পুরো ভাষণ প্রধানমন্ত্রী উপভোগ করেন বলে জানিয়েছেন প্রেস সচিব ইহসানুল করিম।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর