বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪ | ৫ বৈশাখ, ১৪৩১ | ৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

জর্জিয়াও বাইডেনের, ট্রাম্পের ঝুলিতে নর্থ ক্যারোলাইনা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৪ নভেম্বর, ২০২০ ১২:৫৪ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

১৯৯২ সালের পর এবারই প্রথম কোনো ডেমোক্র্যাট যুক্তরাষ্ট্রের দক্ষিণপূর্বাঞ্চলীয় এ রাজ্যে ইলেকটোরাল কলেজ ভোট পেল। জর্জিয়াতে এ জয় বাইডেনের বিজয়কে আরও সুসংহত করল। রাজ্যটির ১৬টি নিয়ে তার ইলেকটোরাল ভোটের সংখ্যা দাঁড়াল ৩০৬ এ।

গণনাকৃত ভোটের ধারা দেখে নর্থ ক্যারোলাইনাতে রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প জিততে যাচ্ছেন বলে জানিয়েছে বিবিসি। পরাজয় স্বীকার না করলেও এখন পর্যন্ত যা হিসাব তাতে মার্কিন এ প্রেসিডেন্ট মাত্র ২৩২টি ইলেকটোরাল ভোট ব্যাগে পুরেছেন। কাকতালীয়ভাবে চার বছর আগের নির্বাচনেও বিজয়ী ও পরাজিত প্রার্থীর ইলেকটোরাল ভোটের সংখ্যা ছিল এমনই, ৩০৬ ও ২৩২। সেবার ৩০৬ ইলেকটোরাল ভোট অর্জনের পর ট্রাম্প তার জয়কে ‘ভূমিধস’ বলে অ্যাখ্যা দিয়েছিলেন। কিছু ইলেকটর পক্ষত্যাগ করায় শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে ২০১৬-র দুই প্রার্থীর প্রাপ্ত ইলেকটোরাল কলেজ ভোট দাঁড়িয়েছিল ৩০৪-২২৭ এ। আনুষ্ঠানিকভাবে হার স্বীকার না করলেও শুক্রবারই ট্রাম্প প্রথম জানুয়ারিতে একটি সম্ভাব্য নতুন প্রশাসনের দেখা মিলতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন।

এদিনই তিনি নির্বাচনের পর প্রথমবার কোনো অনুষ্ঠানে হাজির হয়েছিলেন। তার প্রশাসনের করোনাভাইরাস টাস্ক ফোর্সের এ ব্রিফিংয়ে ট্রাম্পকে খানিকটা বিমর্ষ দেখালেও রিপাবলিকান প্রার্থী নিজের পরাজয় স্বীকার করেননি; জো বাইডেনের নামও নেননি। “এই প্রশাসন লকডাউন দেবে না। ভবিষ্যতে যাই ঘটুক না কেন, কে জানে সেটা কোন প্রশাসন হবে। আমার ধারণা, সময়ই বলবে,” হোয়াইট হাউসের রোজ গার্ডেনে হওয়া ব্রিফিংয়ে বলেছেন তিনি। রিপাবলিকান এ প্রেসিডেন্ট এদিন সাংবাদিকদের কাছ থেকে কোনো প্রশ্ন নেননি।

গণনাকৃত ভোটের ধারা অনুযায়ী বাইডেনকে বিজয়ী বলা হলেও দুই প্রার্থীর প্রাপ্ত ভোটের ব্যবধান খুবই কম হওয়ায় জর্জিয়াতে ভোট পুনঃগণনা হবে। অবশ্য তাতে ফল উল্টে যাবেনা বলেই বিশ্বাস ডেমোক্র্যাট শিবিরের।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর