শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বিশেষ সম্পাদকীয়

আমরা রাজনীতির বৃত্তে বন্দি


সালাহ উদ্দিন সায়েম প্রকাশের সময় :১১ নভেম্বর, ২০২০ ৫:৩৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

গ্রামের চায়ের দোকান থেকে শুরু করে শহরে বাস, ট্রেন বা যেকোনো গণপরিবহনে মানুষের আলাপ-আলোচনা বা আড্ডা-তর্কের প্রিয় বিষয় ‘রাজনীতি’। সরকার-বিরোধী দল, নেতা-নেত্রীর পক্ষে-বিপক্ষে তুমুল তর্ক-বিতর্কে আসর জমিয়ে তুলেন সব বয়সের, সব শ্রেণি-পেশার মানুষ। রাজপথ ছাড়িয়ে ফেসবুকের মতো যোগাযোগমাধ্যমেও দেখা যায়, সাম্প্রতিক সময়ের যে কোনো রাজনৈতিক ইস্যুই মানুষের উদ্বেগ ও আলোচনার অন্যতম বিষয়।

মূলতঃ রাজনৈতিক প্রচেষ্টার মধ্যদিয়েই বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছিল। রাজনীতির শক্তিমান ভীতের ওপরেই মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল। কিন্তু বর্তমান সময়ে নানা প্রেক্ষাপটের কারণে রাজনীতি শব্দটা দেশের সাধারণ জনগণের কাছে অপছন্দের বিষয় হয়ে দাঁড়িয়েছে। দেশের তরুণ প্রজন্ম এখন রাজনীতির সাথে সম্পৃক্ত হতেই চায় না। অথচ রাজনীতিই জীবন-জীবিকার চালিকাশক্তি।

বিশ্লেষকগণ বলেন, আমাদের চারপাশের সবকিছুই রাজনীতির বৃত্তে বন্দি। রাজনীতির বাইরে কোনো কিছু চিন্তা করাও নিরর্থক। জীবনযাপনের প্রতিটি স্তরে রাজনীতি আমাদের সাথে আঁকড়ে থাকে। রাজনীতির মাধ্যমেই সমাজ ও রাষ্ট্রে বড় পরিবর্তনগুলো ঘটে থাকে। রাজনীতিই যেন সবকিছুর নিয়ন্ত্রক।

এই বাস্তবতা উপলব্ধি করে ‘রাজনীতির বৃত্তে প্রতিদিন’-এ স্লোগান নিয়ে রাজনীতি বিষয়ক বিশেষায়িত অনলাইন নিউজ পোর্টাল হিসেবে আত্মপ্রকাশ করেছে rajnitisangbad.com। রাজনীতিসহ অন্যান্য সংবাদের সাথেও পাঠককে নিয়মিত সঙ্গী করে রাখবে রাজনীতিসংবাদ.কম। দুর্ভাগ্যজনক হলেও অস্বীকার করার উপায় নেই যে সাংবাদিকতার পক্ষে এখন সুসসময় নয়। তবে আঁধারে থেমে থাকে না ঊষাকালের প্রত্যাশা। রাজনীতিসংবাদ.কম সেই প্রত্যাশার পথে হাঁটতে অঙ্গীকারাবদ্ধ।

এখন মিডিয়া মানে চ্যালেঞ্জ, টিকে থাকার লড়াই। করোনাকালীন এ সংকটময় পরিস্থিতিতে গণমাধ্যম এখন কঠিন সময়ের মুখোমুখি। এই কঠিন সময়ে কঠিন চ্যালেঞ্জ নিয়ে সাদাকে সাদা, কালোকে কালো বলার লড়াইয়ে যাত্রা শুরু করেছে রাজনীতিসংবাদ.কম।

রাজনীতিসংবাদ.কম জনস্বার্থ সাংবাদিকতার স্বাধীন প্লাটফর্ম ও একটা নীতিনিষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে বিকশিত হতে চায়। দায়িত্বশীল সাংবাদিকতা চর্চার লক্ষ্যে রাজনীতিসংবাদ.কম পাঠক ও শুভানুধ্যায়ীদের সহযোগিতা কামনা করছে।

আমরা সদাসতর্ক পর্যবেক্ষক হিসেবে সংবাদ প্রকাশ করবো সাংবাদিকতার মানদণ্ড বজায় রেখে। যদিও বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ রাজনৈতিক সংবাদ পরিবেশন করা অনেক চ্যালেঞ্জিং। সাংবাদিকদের প্রতিনিয়ত নানা মহলের নানা চাপ ও বাধা-প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হচ্ছে। এরপরও রাজনীতিসংবাদ.কম বস্তুনিষ্ঠ ও দায়িত্বশীল সাংবাদিকতা অনুশীলনের চেষ্টায় মহান ব্রত গ্রহণ করেছে।

ইন্টারনেটের সহজলভ্যতায় খবর একদিকে যেমন সস্তা হয়ে যাচ্ছে, একইসঙ্গে বদলে যাচ্ছে খবরের সংজ্ঞাও। কোনটা আসল খবর আর কোনটা ফেক, কোনটাই বা রাজনৈতিক প্রোপাগান্ডা, তা অনেক পাঠকই ঠিকমতো বুঝে উঠতে পারেননা। চটকদার হেডলাইন, ভুয়া তথ্য ক্রমশ বদলে ফেলছে এই পেশার সংজ্ঞা।

অস্থির এই সময়ে রাজনীতিসংবাদ.কম এসেছে পাঠকদের কাছে সঠিক সংবাদ পরিবেশনের অঙ্গীকার নিয়ে। আমরা খবরের পেছনে তথ্য যাচাই করে যা সত্য তা-ই প্রকাশ করবো। আমরা বস্তুনিষ্ঠ ও গঠনমূলক সংবাদ প্রকাশ করবো। শুধু সত্য সংবাদ পরিবেশনই নয়, আমাদের কাঁধে নিদারুণ দায়িত্ব খবরের পরিবেশন নিয়েও। রুচিশীল ও বাস্তবসম্মত খবরও যে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা যায়, তা প্রমাণ করার ইচ্ছে নিয়ে আমরা এক আলোর তরী ভাসালাম। আমাদের সঙ্গেই থাকুন….

সালাহ উদ্দিন সায়েম
সম্পাদক, রাজনীতি সংবাদ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর