রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ | ১৯ অগ্রহায়ণ, ১৪২৯ | ৯ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা আন্তর্জাতিক

আমরাই জিতব: ট্রাম্প


প্রকাশের সময় :১১ নভেম্বর, ২০২০ ৯:২৪ : অপরাহ্ণ

রাজনীতি সংবাদ ডেস্ক
প্রচারের সময়ে একটা কথা বারবার বলতেন জো বাইডেন। বলতেন— ‘‘আমাকে ভোট দিন। আমি ক্ষমতায় এলে দেখবেন, প্রেসিডেন্টের যা কাজ, তিনি তা-ই করছেন। অসত্য বিবৃতি, বিশৃঙ্খল ভাবে প্রশাসন চালানো, নিত্যনতুন কর্মী নিয়োগ এবং পুরোনো কর্মীদের ছাঁটাই করা এবং সর্বোপরি টুইট ঝড়— এই সব বন্ধ হবে।’’

তিনি যে বিশেষ ভুল বলেননি, তা স্পষ্ট হয়ে গেল গতকাল। ডেমোক্র্যাটদের জয় সুনিশ্চিত হয়ে যাওয়ার পরে সপ্তাহের প্রথম দিনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বরখাস্ত করলেন তাঁর প্রতিরক্ষাসচিব মার্ক এস্পারকে। এবং টুইট করে জানিয়ে দিলেন, ওই পদে আসছেন তাঁর পছন্দের ক্রিস্টোফার মিলার। গত জুন মাসে যখন আমেরিকা জুড়ে বিক্ষোভ দেখাচ্ছেন কৃষ্ণাঙ্গেরা, তখন বিভিন্ন শহরে সেনা পাঠিয়েছিলেন ট্রাম্প। হোয়াইট হাউস সূত্রের খবর, প্রকাশ্যেই সেই পদক্ষেপের বিরোধিতা করেছিলেন এস্পার। এবং এক বার প্রেসিডেন্টের বিরাগভাজন হলে তাঁর যে ট্রাম্প প্রশাসনে বেশি দিন ঠাঁই হয় না, তা আগেও বহু বার দেখা গিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প আজও টুইট করে দাবি করেছেন, ‘‘আমরাই জিতছি।’’ যদিও ওয়াশিংটন ডিসি এবং ৪৬টি প্রদেশের ফলাফল বলছে, বাইডেন ম্যাজিক সংখ্যা, অর্থাৎ ২৭০ পেরিয়ে গিয়েছেন অনেক আগেই। এখনও পর্যন্ত ডেমোক্র্যাটেরা পেয়েছে ২৭৯ এব‌ং রিপাবলিকানেরা ২১৪ ইলেক্টোরাল ভোট। নর্থ ক্যারোলাইনা, জর্জিয়া, অ্যারিজ়োনা এবং আলাস্কায় গণনা চলছে। আলাস্কায় অনেক এগিয়ে রয়েছেন ট্রাম্প, তবে বাকি তিন প্রদেশে এগিয়ে বাইডেনই।

আজ, মঙ্গলবার, সুপ্রিম কোর্টে প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে শুরু হওয়া স্বাস্থ্য বিমা প্রকল্প ‘অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট’ (চলতি কথায় ‘ওবামা কেয়ার’) নিয়ে ফের শুনানি। ট্রাম্প প্রশাসনের হস্তক্ষেপে এই প্রকল্পের উপরে স্থগিতাদেশ জারি করেছিল সুপ্রিম কোর্ট। একাধিক আবেদন জমা পড়ার পরে আদালত ফের এ নিয়ে শুনানিতে সম্মত হয়েছে। আজ আদালতে সওয়াল করবেন বাইডেন নিজেই। সঙ্গে থাকবেন ভাবী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও। ক্ষমতায় এলে ‘ওবামা কেয়ার’ ফিরিয়ে আনবেন তিনি, প্রচারে আশ্বাস দিয়েছিলেন বাইডেন-হ্যারিস।

খবর: আনন্দবাজার পত্রিকা


আরও খবর