বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২ | ২৩ অগ্রহায়ণ, ১৪২৯ | ১৩ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা জাতীয়

পৃথিবীতে বঙ্গবন্ধুর মতো নেতা আসবেন না: তোফায়েল


প্রকাশের সময় :১০ নভেম্বর, ২০২০ ১১:২২ : অপরাহ্ণ

রাজনীতি সংবাদ ডেস্ক
পৃথিবীতে হয়তো অনেক নেতা আসবেন, কিন্তু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো নেতা আর আসবেন না বলে মনে করেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ। তার মতে, বঙ্গবন্ধু কোনো জাতীয় নেতা ছিলেন না, তিনি ছিলেন আন্তর্জাতিক নেতা। বঙ্গবন্ধু মৃত্যুবরণ করেননি, তিনি আছেন এবং থাকবেন বলেও মনে করেন জাতির জনকের ঘনিষ্ঠ এই সহচর।

মঙ্গলবার (১০ নভেম্বর) রাতে মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে আনা সাধারণ প্রস্তাবের ওপর আলোচনাকালে তোফায়েল এসব কথা বলেন।

প্রায় আধাঘণ্টার বক্তৃতায় বঙ্গবন্ধুর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ উনসত্তরের গণঅভ্যুত্থান এবং স্বাধীনতা পূর্ববর্তী রাজনৈতিক প্রেক্ষাপট ও বঙ্গবন্ধুর কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।

বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে বারবার আবেগাপ্লুত হয়ে যাওয়া তোফায়েল আহমেদ বলেন, ‘আমার জীবনের শ্রেষ্ঠদিন ২৩ ফেব্রুয়ারি। আমি ওইদিন রেসকোর্স ময়দানে শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধি ঘোষণা করেছি। জাতির পিতা সপরিবারে রক্ত দিয়ে বাঙালি জাতির রক্তের ঋণ শোধ করে গেছেন। কোনোদিন জাতি তাকে ভুলতে পারবে না।’

বাংলাদেশের স্বাধীনতার আগে ছাত্র সংগঠনগুলোর জোট সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের ১১ দফায় ‘কারো কারো আপত্তির কারণে’ বঙ্গবন্ধুর মুক্তির দাবিটি অন্তর্ভুক্ত করা যায়নি বলে জানান সেই সময়কার ডাকসুর ভিপি ও ছাত্রলীগ নেতা তোফায়েল আহমেদ।

তিনি বলেন, আমাদের মতপথের ভিন্নতা ছিল। তারপরও আমরা এক হতে পেরেছি। বঙ্গবন্ধুর ৬ দফাকে আমরা ১১ দফায় (সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের) অন্তর্ভুক্ত করেছি।

বক্তৃতার শেষ পর্যায়ে সাবেক এই মন্ত্রী বলেন, ‘জন্মশতবার্ষিকীতে বলতে চাই— জাতির পিতা, এই জাতি কোনোদিন আপনাকে ভুলবে না। আপনার স্বপ্নের বাংলাদেশ’ আপনার কন্যা গড়ে তুলছেন। তিনি (শেখ হাসিনা) বাংলাদেশকে পৃথিবীর বুকে একটি সম্মানিত রাষ্ট্রে পরিণত করেছেন। তিনি আন্তর্জাতিক বিশ্বের মহান নেতা।’


আরও খবর