শুক্রবার, ২৪ মে, ২০২৪ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৫ জিলকদ, ১৪৪৫

মূলপাতা বিএনপি

স্থানীয় সরকার নির্বাচন: বিএনপির ফরম বিক্রি শুরু


প্রকাশের সময় :১০ নভেম্বর, ২০২০ ৭:০৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

রাজনীতি সংবাদ প্রতিবেদন
স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিতে উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের কাছে ফরম বিক্রি শুরু করেছে বিএনপি।

মঙ্গলবার (১০ নভেম্বর) থেকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনেতিক কার্যালয়ে ফরম বিতরণ কার্যক্রম শুরু হয়। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত ফরম বিতরণ করা হবে। ফরম সংগ্রহ করা যাবে আগামী ১২ নভেম্বর পর্যন্ত।

প্রথন দিন ১১ আগ্রহী প্রার্থী বিএনপির মনোনয়ন ফরম নিয়েছেন। বিএনপির চেয়ারপারসনের একান্ত সচিব এ বি এম সাত্তারের হাত থেকে উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী হতে আগ্রহীরা মনোনয়ন ফরম গ্রহণ করেন।

এদিন গাইবান্ধা জেলার পলাশবাড়ী পৌরসভা নির্বাচনে ধানের শীষের আগ্রহী প্রার্থী আবুল কালাম আজাদ, কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদ নির্বাচনে ধানের শীষের আগ্রহী প্রার্থী জহিরুল হক মিন্টু, মৌলভীবাজার কুলাউড়া উপজেলার বরংচাল ইউনিয়ন পরিষদ নির্বাচনে ধানের শীষের আগ্রহী প্রার্থী মো. আব্দুল মুক্তাদিরসহ মোট ১১ জনকে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

প্রথম পর্যায়ে নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী ৮টি উপজেলা পরিষদ, ৪টি পৌর সভা এবং ১০টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের ফরম বিক্রি হবে।

এবার স্থানীয় নির্বাচনে দলীয় মনোনয়নের জন্য বিএনপির পক্ষ থেকে তৃণমূলে বিশেষ নির্দেশনা পাঠানো হয়। সেই নির্দেশেনা অনুযায়ী, বিএনপির জেলা সভাপতি, সাধারণ সম্পাদক, আহবায়ক; উপজেলা সভাপতি, সাধারণ সম্পাদক, আহবায়ক; পৌরসভা সভাপতি, সাধারণ সম্পাদক, আহবায়ক এবং ইউনিয়ন সভাপতি, সাধারণ সম্পাদক ও আহবায়কদের জানানো হয়. উপজেলা পরিষদ চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা), পৌরসভা মেয়র এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদে সাধারণ নির্বাচন/উপ-নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য দল নির্ধারিত পদ্ধতি/প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

উপজেলা পরিষদ নির্বাচনের ক্ষেত্রে জেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক অথবা আহবায়ক ও সদস্য সচিব/১নং যুগ্ম আহবায়ক (২ জন), উপজেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক অথবা আহবায়ক, সদস্য সচিব/১নং যুগ্ম আহবায়ক ও ২নং যুগ্ম আহবায়ক (৩ জন) আলোচনা সাপেক্ষে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য লিখিত সুপারিশ করবেন। পৌরসভা নির্বাচনের ক্ষেত্রে জেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক অথবা আহবায়ক ও সদস্য সচিব/১নং যুগ্ম আহবায়ক (২ জন), পৌরসভা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক অথবা আহবায়ক, সদস্য সচিব/১নং যুগ্ম আহবায়ক ও ২নং যুগ্ম আহবায়ক (৩ জন) আলোচনা সাপেক্ষে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য লিখিত সুপারিশ করবেন।

ইউনিয়ন পরিষদ নির্বাচনের ক্ষেত্রে জেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক অথবা আহবায়ক ও সদস্য সচিব/১নং যুগ্ম আহবায়ক (২ জন), ইউনিয়ন বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক অথবা আহবায়ক, সদস্য সচিব/১নং যুগ্ম আহবায়ক ও ২নং যুগ্ম আহবায়ক (৩ জন) আলোচনা সাপেক্ষে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য লিখিত সুপারিশ করবেন।

সংশ্লিষ্ট প্রার্থীর আবেদনপত্র, জাতীয় পরিচয়পত্র এবং হালনাগাদ ভোটার তালিকাসহ মনোনয়ন দাখিলের শেষ তারিখের পাঁচ কার্যদিবস আগে চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে পাঠাতে হবে।

এই নির্দেশনা মেনেই গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয় থেকে মনোনয় ফরম সংগ্রহ করছেন দলটির আগ্রহী প্রার্থীরা। তবে অনুরূপ প্রক্রিয়া অনুসরণ করে জেলা বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকেও মনোনয়ন ফরম সংগ্রহ করতে পারবেন আগ্রহী প্রার্থীরা।

 

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর