মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২ | ২১ আষাঢ়, ১৪২৯ | ৫ জিলহজ, ১৪৪৩

মূলপাতা আন্তর্জাতিক

বাইডেনে এখনো নিরব চীন-রাশিয়া


প্রকাশের সময় :১০ নভেম্বর, ২০২০ ৬:৩২ : অপরাহ্ণ

রাজনীতি সংবাদ ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে বিশ্ব নেতারা অভিনন্দন জানালেও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উষ্ণ সম্পর্ক বজায় রাখা চীন-রাশিয়া এখনো নিশ্চুপ রয়েছেন। ৪ বছর আগে মার্কিন সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে যে বিশ্বনেতারা প্রথম অভিনন্দন জানিয়েছিলেন তাদের মধ্যে ভ্লাদিমির পুতিন ও চীনের শি জিনপিং অন্যতম ছিলেন। কিন্তু চার বছর পর এবার জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বিশ্বের সামনের সারির প্রায় সব দেশের নেতারা তাকে অভিনন্দন জানালেও রাশিয়া-চীন এখনো নিশ্চুপ।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিপরীতে বড় ধরনের জয় পাওয়া বাইডেনকে অভিনন্দন জানানোর মিছিলে কিছু নেতাদের নীরবতা চোখে পড়ার মতো। অথচ ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্পের জয়ের পরপরই তাকে অভিনন্দন জানিয়েছিলেন এই দুই দেশের নেতাই। সম্ভবত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের এবারের ফলাফলে মস্কো আগের মতো উৎসাহিত আর বোধ করছে না। মস্কোর সোচ্চার সমালোচক বাইডেন সম্প্রতি রাশিয়ার নাম নিয়ে দেশটিকে যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি বলে চিহ্নিত করেছেন।

চীন বলেছে তারা প্রথামাফিকই নির্বচনী ফলের প্রতিক্রিয়া জানাবে। চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন গণমাধ্যমে দৈনিক এক ব্রিফিংয়ে বলেছেন, ‘আমরা দেখছি বাইডেন নির্বাচনে জয় ঘোষণা করেছেন। আমরা মনে করি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফল দেশটির আইন এবং প্রক্রিয়ামাফিকই নির্ধারিত হবে।’

এছাড়াও বাইডেনকে অভিনন্দন না জানানো আরেক নেতা হচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। তিনি এখনও বাইডেনের জয় নিয়ে প্রকাশ্যে কোনও কথা বলেননি।

এদিকে, আইনি লড়াই সবে শুরু হয়েছে বলে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন রিপাবলিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মিত্ররা। তারা প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেনের বিরুদ্ধে আইনি লড়াই অব্যাহত রাখার প্রত্যয় ঘোষণা করেছে। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কেলি ম্যাকইনানি সংবাদ সম্মেলনে বলেছেন, নির্বাচন এখনও শেষ হয়ে যায়নি। এখনও অনেক দূরে নির্বাচন। তবে বাইডেনকে কিন্তু অভিনন্দন জানিয়েছেন ট্রাম্পের দল রিপাবলিকান থেকে নির্বাচিত সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। তিনি বলেছেন, মার্কিন জনগণের আস্থা রয়েছে যে, নির্বাচন মৌলিক অর্থে সুষ্ঠু হয়েছে।


Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

আরও খবর