শুক্রবার, ১৭ মে, ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৮ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

টেকনোক্র্যাট মন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের পদত্যাগ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৯ নভেম্বর, ২০২৩ ৮:০৮ : অপরাহ্ণ
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার (বাঁয়ে), বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান (মাঝে) ও পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

মন্ত্রিসভার তিনজন টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন) মন্ত্রী ও প্রতিমন্ত্রী পদত্যাগ করেছেন। একই সাথে সংসদ সদস্য নন প্রধানমন্ত্রীর ছয় উপদেষ্টাও পদত্যাগ করেছেন।

পদত্যাগ করা মন্ত্রীরা হলেন-ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।

প্রধানমন্ত্রীর কার্যালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা যায়, নির্বাচনের তপশিল ঘোষণা হওয়ায় টেকনোক্র্যাট দুই মন্ত্রী ও এক প্রতিমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর ছয়জন উপদেষ্টাকে পদত্যাগপত্র জমা দেওয়ার জন্য মন্ত্রীপরিষদ বিভাগ চিঠি দিয়েছিল। এরপর আজ বিকেলে তারা পদত্যাগ করেছেন।

মন্ত্রীর মর্যাদায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে রয়েছেন-অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক–ই–ইলাহী চৌধুরী, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ এবং বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

নির্বাচনকালীন সরকারে কোনো অনির্বাচিত প্রতিনিধি থাকা উচিত নয়-এ রকম সংসদীয় গণতন্ত্রের রীতির আলোকে মন্ত্রিসভার ৩ সদস্য এবং ৬ উপদেষ্টা পদত্যাগ করেছেন বলে জানা গেছে। যদিও ২০১৮ সালে টেকনোক্র্যাট মন্ত্রীরা পদত্যাগ করলেও প্রধানমন্ত্রীর উপদেষ্টারা পদত্যাগ করেননি। এবার প্রধানমন্ত্রীর উপদেষ্টারাও পদত্যাগ করলেন।

প্রধানমন্ত্রী ছাড়াও ২৫ জন মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী এবং ৩ উপমন্ত্রী মন্ত্রিসভায় রয়েছেন। প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্যসংখ্যা ৪৮ জন। তিনজনের পদত্যাগের ফলে সংখ্যাটি কমে ৪৫-এ দাঁড়ালো।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর