রবিবার, ১২ মে, ২০২৪ | ২৯ বৈশাখ, ১৪৩১ | ৩ জিলকদ, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

কাঁচা মরিচে তীব্র ঝাঁঝ, কেজি ছুঁয়েছে ৪০০ টাকা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৭ জুন, ২০২৩ ২:৩৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ঈদের আগে কাঁচা বাজারে সব থেকে দামি পণ্য হয়ে উঠছে কাঁচা মরিচ। এক লাফে কেজিতে বেড়েছে দুইশ থেকে আড়াইশ টাকা। খুচরা বাজারে কাঁচা মরিচ এখন ৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দাম শুনে মাথায় চিন্তার ভাঁজ পড়ছে ক্রেতাদের।

এক সপ্তাহ আগেও যেখানে ২০০ টাকার কম কেজি ধরে বিক্রি হয়েছে। ঈদকে সামনে রেখে হঠাৎ করেই কাঁচা মরিচের এমন ঝাল বেড়ে যাওয়ায় হতভম্ব সাধারণ ক্রেতারা।

আজ মঙ্গলবার রাজধানীর রামপুরা ও বাড্ডার কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।

ক্রেতারা বলছেন, কয়েকদিন আগেও ১৬০ থেকে ২০০ টাকায় বিক্রি হয়েছে কাঁচা মরিচ। ঈদের আগে সিন্ডিকেট করে ব্যবসায়ীরা হঠাৎ করে দাম বাড়িয়ে দিয়েছেন। ফলে দিশেহারা হয়ে পড়েছেন তারা।

বিক্রেতারা বলছেন, বছরের শুরুতে প্রচণ্ড খরা, এখন অধিক বৃষ্টির কারণে ফলন বিপর্যয়ে উৎপাদন কম হওয়ায় কাঁচা মরিচের দাম বেড়ে গেছে।

সকালে বাড্ডার আলীর মোড় বাজারে গিয়ে কথা হয় ক্রেতা মোহসিন হোসেনের সঙ্গে।

তিনি জানান, বাজারে কাঁচা মরিচের দাম শুনলে কেনার সাধ মিটে যায়। আগে যেখানে ২০ টাকার মরিচ কিনলে আড়াইশ গ্রাম পেতাম, সেখানে এখন ১০০ টাকা দিয়ে আড়াইশ গ্রাম নিতে হচ্ছে। বাজারে সব থেকে এখন দামি পণ্য কাঁচা মরিচ।

পাশেই দাঁড়ানো আনোয়ার হোসেন বলেন, কাঁচা মরিচের দাম অনেক বেশি। প্রয়োজনে কাঁচা মরিচ ছাড়াই রান্না হবে। এত দাম দিয়ে কাঁচা মরিচ কেনা আমাদের মতো স্থির আয়ের মানুষের পক্ষে সম্ভব নয়। পরে তিনি কাঁচা মরিচ ছাড়া বাকি তরিতরকারি নিয়ে চলে যান।

বিক্রেতা জুয়েল তালুকদার বলেন, কাঁচা মরিচের দাম অত্যাধিক বেড়েছে। এজন্য কম করে এনেছি। দাম বাড়ায় সবাই পরিমাণে কম করে নিচ্ছে। এক পাল্লা মরিচ আনছি, বেলা ১২টা পর্যন্ত অর্ধেকও বিক্রি হয়নি।

সরেজমিনে বাজার ঘুরে দেখা যায়, কাঁচা মরিচের মধ্যে লাল মিশ্রিত মরিচ বিক্রি হচ্ছে ৩৬০ টাকায়। আর ভালো মানের কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৪০০ থেকে সাড়ে ৪০০ টাকায়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর