রবিবার, ১২ মে, ২০২৪ | ২৯ বৈশাখ, ১৪৩১ | ৩ জিলকদ, ১৪৪৫

মূলপাতা বিএনপি

ঢাকার বাইরে বিএনপি গণমিছিল করবে আজ


রাজনীতি সংবাদ প্রকাশের সময় :২৪ ডিসেম্বর, ২০২২ ৯:১৪ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ঢাকার বাইরে সব জেলা ও মহানগরে সমমনা দলগুলো সঙ্গে নিয়ে আজ শনিবার গণমিছিলের কর্মসূচি পালন করতে যাচ্ছে বিএনপি।

সরকারবিরোধী আন্দোলনের লক্ষ্যে ১০ দফা সামনে রেখে এই কর্মসূচি পালন করবে তারা।

এদিন রাজধানীতে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন থাকায় বিএনপিকে কর্মসূচির তারিখ পরিবর্তনের অনুরোধ জানান দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সেই অনুরোধে সাড়া দিয়ে ঢাকার কর্মসূচি পিছিয়ে ৩০ ডিসেম্বর নেওয়া হয়।

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে ঢাকা বিভাগীয় বিএনপির গণসমাবেশ থেকে এই ১০ দফা ঘোষণা করেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

এদিকে, এ কর্মসূচি সফলের জন্য দেশের বিভাগীয় শহর, বড় জেলা ও মহানগর মিলিয়ে ১৯টি জেলায় বিএনপির কেন্দ্রীয় নেতারা নেতৃত্বে দিচ্ছেন।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর যে নির্বাচন হয়েছিল সে দিনটিকে কালোদিবস হিসেবে আখ্যায়িত করে বিরোধী দলগুলো প্রতিবছর কর্মসূচি পালন করে আসছে। এবার এই দিনেই তারা যুগপৎ কর্মসূচি পালন করছে।

এরইমধ্যে বিএনপি সমমনা দলগুলোর সঙ্গে কয়েক দফা সংলাপ ও বিভাগীয় সমাবেশের মধ্যদিয়ে প্রাথমিক প্রস্তুতি নিয়েছে। তবে, যুগপৎ আন্দোলন শুরু হলেও এখনও সমন্বয় কমিটি করা হয়নি।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয় সূত্রে জানা গেছে, জেলায় জেলায় দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারা সমমনা দলগুলোর সঙ্গে সমন্বয় করে যুগপৎভাবে গণমিছিলের কর্মসূচি বাস্তবায়ন করবেন। ঢাকা বাদে নয়টি সাংগঠনিক বিভাগের সদর ও সব বিভাগের বড় একটি জেলাসহ মোট ১৯টি জেলায় গণমিছিলে নেতৃত্ব দেবেন দলের স্থায়ী কমিটির সদস্য, ভাইস চেয়ারম্যান, দলীয় প্রধানের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও যুগ্ম মহাসচিবরা।

জানা গেছে, তৃণমূল সফরে শুধু কর্মসূচি বাস্তবায়ন নয়, এলাকার তৃণমূল নেতাকর্মী ও দায়িত্বশীল নেতাদের সঙ্গে বৈঠক, মতবিনিময় করার কৌশলও নিয়েছে বিএনপি। এসব বৈঠকে দলের ঘোষিত ২৭ দফা রূপরেখা ও সরকারবিরোধী আন্দোলনের ১০ দফা দাবির বিষয়ে বিস্তারিত তুলে ধরতে বলা হয়েছে। যাতে প্রত্যেক নেতাকর্মী দলের কর্মসূচি বাস্তবায়নে আরও সচেষ্ট হতে পারেন।

জানতে চাইলে গাজীপুর জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি ডা. শফিকুল ইসলাম বলেন, ‘১০ দফা দাবিতে আমরা কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী শান্তিপূর্নভাবে গণমিছি কর্মসূচি পালন করব। শনিবার দুপুর আঁড়াইটায় গাজীপুর জেলা বিএনপির কার্যালয় থেকে কর্মসূচি শুরু করব। শীববাড়ি অভিমুখ থেকে মিছিলটি বের করা হবে।’

এদিকে, যুগপৎ আন্দোলনের কর্মসূচি হিসেবে ঢাকায় ৩০ ডিসেম্বর গণমিছিলে বড় আকারের শোডাউন করতে চায় বিএনপি। এ বিষয়ে নানাবিধ উদ্যোগ নেওয়া হয়েছে। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি প্রায় প্রতিদিনই যৌথসভা, সমন্বয় সভা ও প্রস্তুতি সভা করছে। একইভাবে দলটির প্রতিটি অঙ্গসংগঠনের নেতাকর্মীরাও পৃথকভাবে প্রস্তুতি সভা শুরু করেছেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর