শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আইন-আদালত

চট্টগ্রামের ডিসি মমিনুরের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৭ সেপ্টেম্বর, ২০২২ ৬:৫৪ : অপরাহ্ণ
চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর বিজয় কামনা করে মোনাজাতে অংশ নেন জেলা প্রশাসক মমিনুর রহমান। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী পেয়ারুল ইসলামের মনোনয়নপত্র জমা নেওয়ার পর তার জয় কামনা করে মোনাজাত করা এবং নির্বাচনীবিধি লঙ্ঘনের অভিযোগে রিটার্নিং অফিসার জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

আজ শনিবার সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান এ নোটিশ পাঠান।

প্রধান নির্বাচন কমিশনার, সংস্থাপন মন্ত্রণালয়ের সচিব, নির্বাচন কমিশন সচিব, চট্টগ্রামের বিভাগীয় কমিশনারকে ডিসির বিরুদ্ধে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে নোটিশে।

বিভিন্ন গণমাধ্যমে এসংক্রান্ত খবর প্রকাশের কথা উল্লেখ করে নোটিশে বলা হয়েছে, প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, মোনাজাত পরবর্তী বক্তব্যে ডিসি মোহাম্মদ মমিনুর রহমান একটি রাজনৈতিক দলের পক্ষে ভোট চেয়েছেন এবং অন্যদেরকেও উক্ত রাজনৈতিক দলের জন্য দোয়া করতে অনুরোধ করেছেন। অথচ জেলা প্রশাসক ও চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে তার নিরপেক্ষ ভূমিকা থাকার উচিত ছিল। গত ১৫ অক্টোবর অনুষ্ঠিত সেই দোয়া অনুষ্ঠানে একজন প্রার্থীর জয় কামনা করে ডিসি আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিতব্য জেলা পরিষদ নির্বাচনে তার ভূমিকা নিয়ে অন্য প্রার্থীদের মধ্যে সুষ্ঠু নির্বাচন নিয়ে আশঙ্কা ও সন্দেহের সৃষ্টি করেছেন। এ কারণে সকল ভোটার ও অন্য প্রার্থীরাও আস্থাহীনতায় ভুগছেন। ডিসির এমন কার্যকলাপে নির্বাচনী ফলাফল প্রভাবিত হওয়ারও সম্ভাবনা রয়েছে।

নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ডিসির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হলে, আদালতের শরণাপন্ন হতে বাধ্য হবেন বলেও নোটিশে হুঁশিয়ারি করেন আইনজীবী মোহাম্মদ মাহবুবুর রহমান খান।

গত ১৫ সেপ্টেম্বর আসন্ন জেলা পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র জমাদানের শেষ দিনে চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যান প্রার্থী এটিএম পেয়ারুল ইসলাম নেতা-কর্মীদের নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিতে গেলে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান প্রার্থীর বিজয় কামনা করে দলীয় নেতাদের সঙ্গে মোনাজাতে অংশ নেন।

একপর্যায়ে আওয়ামী লীগ প্রার্থীকে নিজের পাশে বসিয়ে আওয়ামী লীগ নেতাদের উদ্দেশ্যে বক্তব্যও রাখেন তিনি।

সেই বক্তব্যে আগামী জাতীয় সংসদ নির্বাচনে আবার যেন আওয়ামী লীগ বিজয়ী হয়, সে জন্য বিএনপি-জামায়াতেরও দোয়া কামনা করেন তিনি।

বক্তব্যে আগামী নির্বাচনকে সবচেয়ে গুরুত্বপূর্ণ উল্লেখ করে জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, ‘এই নির্বাচনে সিদ্ধান্ত হবে বাংলাদেশের রাষ্ট্রক্ষমতা স্বাধীনতা, সার্বভৌমত্বের পক্ষের শক্তির হাতে থাকবে নাকি স্বাধীনতার বিপক্ষের শক্তির হাতে যাবে। আমি মনে করি যে, বাংলাদেশের রাষ্ট্রক্ষমতা স্বাধীনতার সপক্ষের শক্তি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে যদি থাকে, তাহলে আমাদের দেশে আওয়ামী লীগ বলি, বিএনপি বলি, জামায়াত বলি, সবাই নিরাপদ থাকবে। আমি মনে করি, বিএনপি-জামায়াতেরও এখন দোয়া করা উচিৎ শেখ হাসিনা যেন আবার ক্ষমতায় আসেন।’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর