বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৭ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

চীনকে বুড়ো আঙুল দেখিয়ে তাইওয়ানের পার্লামেন্টে পেলোসি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩ আগস্ট, ২০২২ ১০:৪৩ : পূর্বাহ্ণ
তাইওয়ান পার্লামেন্টে ভাষণ দিয়েছেন ন্যান্সি পেলোসি।
Rajnitisangbad Facebook Page

চীনা হুমকির মুখে মঙ্গলবার রাতে তাইওয়ানে নেমে বুধবার সকালে দেশটির পার্লামেন্টে গেছেন যুক্তরাষ্ট্রের স্পিকার ও দেশটির ডেমোক্র্যাটিক পার্টির অন্যতম শীর্ষ ব্যক্তিত্ব ন্যান্সি পেলোসি।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, বুধবার সকালে তিনি দেশটির পার্লামেন্টে বক্তব্য রেখেছেন। এতে তিনি দুই দেশের মধ্যে সংসদীয় আদান-প্রদান বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেন। এ ছাড়া তিনি তাইওয়ানকে ‘বিশ্বের অন্যতম মুক্ত সমাজ’ বলে আখ্যায়িত করেছেন।

খবরে বলা হয়, তাইওয়ানের পার্লামেন্টে পেলোসিকে স্বাগত জানান পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট সাই খাই চং। পার্লামেন্ট ভাষণে সাদা পোশাকে হাজির হন পেলোসি।

তাইওয়ান পার্লামেন্টে ন্যান্সি পেলোসি চীনের তিয়ানআনমেন স্কয়ার সফরের স্মৃতির কথা বলেন।

১৯৮৯ সালে ছাত্র বিক্ষোভে সেখানে চীন গণহত্যা চালিয়েছিল বলে অভিযোগ রয়েছে। ওই ঘটনার দু বছর পর সেখানে সফর করেছিলেন পেলোসি।

সেই স্মৃতির কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা সেখানে মানবাধিকার বিষয়ে বিবৃতি দিতে গিয়েছিলাম। আমাদের সফরের বিষয় ছিলো নিরাপত্তা ইস্যুতে। বহু বছর ধরে নিরাপত্তা, অর্থনীতি আর গভর্ন্যান্সই ছিল গুরুত্বপূর্ণ বিষয়।

এদিকে ন্যান্সি পেলোসির এ সফরের প্রতিবাদ জানাতে বেইজিংয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, চীনের দফায় দফায় হুঁশিয়ারির মধ্যেই তাইওয়ানে পৌঁছান যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। মঙ্গলবার স্থানীয় সময় রাত পৌনে ১১টার দিকে (বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা) তাইওয়ানের রাজধানী তাইপে বিমানবন্দরে তাকে বহনকারী উড়োজাহাজটি অবতরণ করে।

তাইওয়ানের আকাশসীমায় চীনের ২১ যুদ্ধ বিমান

চীনের অব্যাহত হুমকির মধ্যেই এশিয়া সফরের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি মঙ্গলবার তাইওয়ানে পৌঁছান। আর তার এই সফরের প্রতিক্রিয়ায় তাইওয়ান সীমান্তের কাছে সেনাবাহিনী নিয়ে জমায়েত শুরু করেছে চীন। এ ছাড়া চীনের ২০টির বেশি যুদ্ধ বিমান তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়ে।

প্রসঙ্গত, তাইওয়ানকে নিজের ভূখণ্ড বলে দাবি করে চীন। যদিও তাইওয়ান নিজেকে মনে করে স্বাধীন রাষ্ট্র।

টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে দ্বীপ রাষ্ট্র তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, মঙ্গলবার ২১টি পিএলএ বিমান তাইওয়ানের দক্ষিণ-পশ্চিম আকাশ প্রতিরক্ষা শনাক্তকরণ এলাকায় ঢুকে পড়ে।

এদিকে পেলোসির এই সফরকে কেন্দ্র করে চীনের সেনাবাহিনীকে রাখা হয়েছে উচ্চ সতর্কতায়।

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চীনের সামরিক বাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে এবং পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায় সামরিক মহড়া চালানো হবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর